adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট আজ ঢাকায় আসছেন

SRILANKAনিজস্ব প্রতিবেদক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিনদিনের রাষ্ট্রীয় সফরে আজ ১৩ জুলাই বৃহস্পতিবার ঢাকা আসছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। 

বৃহস্পতিবার (১৩ জুলাই) ১১টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছলে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে লালগালিচা সংবর্ধনা দেয়া হবে। সিরিসেনাকে স্বাগত জানাবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে মোটর শোভাযাত্রা সহকারে তাকে হোটেলে নিয়ে যাওয়া হবে। 

হোটেল বিরতি শেষে বিকেল শুরু হবে তার সফরের আনুষ্ঠানিক কার্যক্রম। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতি সৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। বিকেলে বঙ্গবন্ধু যাদুঘর পরিদর্শন ও  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফরের দ্বিতীয় দিন শুক্রবার (১৪ জুলাই) সকাল ১০টায়  প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।  পরবর্তীতে প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। আলোচনা বৈঠক শেষে বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, মত্স্য, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্য প্রযুক্তি, তথ্য ও প্রচার, ভিসা ইস্যুসহ বিভিন্ন ক্ষেত্রে ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। ওই দিন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন  চৌধুরী, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় প্রেসিডেন্ট সিরিসেনা বঙ্গভবনে রাষ্ট্রপতি  মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক শেষে তার সম্মানে দেয়া রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন। 

সফরের তৃতীয় দিন শনিবার সকাল ১০টায় হোটেল রেডিসনে যাবেন প্রেসিডেন্ট সিরিসেনা।  সেখানে বাংলাদেশ-শ্রীলঙ্কা আয়োজিত অর্থনৈতিক ডায়ালগে বক্তৃতা দেবেন। ১টার তাকে বহনকারী শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ফ্লাইটি ঢাকা ছেড়ে যাবে। এ সময় তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া