adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যমুনায় পানি বৃদ্ধি -সিরাজগঞ্জের ৩৮ ইউপির নিম্নাঞ্চল প্লাবিত

SERAJ GANGডেস্ক রিপাের্ট : যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে বৃদ্ধি অব্যাহত রয়েছে। বর্তমানে সিরাজগঞ্জ পয়েন্টে যমুনার পানি বিপদসীমার ৬১ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের দুর্ভোগও বেড়ে চলেছে। একদিকে পানিবন্দি অন্যদিকে নদী ভাঙ্গন-দুইয়ে মিলে মানুষ চরম বিপদের মুখে রয়েছে।  

সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী, শাহজাদপুর ও কাজিপুর উপজেলার চরাঞ্চলের ৩৮টি ইউনিয়নের নিমাঞ্চল প্লাবিত হয়ে ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ঘরবাড়ি ছেড়ে অনেকেই ওয়াপদা বাঁধে আশ্রয় নিয়েছেন। কর্মহীন মানুষ পরিবার-পরিজন নিয়ে মানবেতরভাবে জীবনযাপন করেছেন। সরকারিভাবে কোন ত্রাণ বিতরণ শুরু হলেও তা এখনো অনেক এলাকায় পৌঁছেনি। দীর্ঘ সময় পানিবন্দি থাকায় ছড়িয়ে পড়তে শুরু করেছে পানিবাহিত রোগ।  

রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় চলাচলে নানা অসুবিধা পড়তে হচ্ছে স্কুল-কলেজ ও পথচারীদের। অন্যদিকে পানি বৃদ্ধির কারণে কাজিপুর, সিরাজগঞ্জ ও শাহজাদপুরে নদী তীরবর্তী এলাকায় ব্যাপক ভাঙ্গন শুরু হওয়ায় বসতভিটা হারিয়ে মানুষ খোলা আকাশের নিচে বসবাস করছে।

জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা জানান, ৬৪ মেট্রিক টন চাল ও নগদ ৩ লাখ ৩৫ হাজার টাকা বরাদ্দ রয়েছে। যা ইতোমধ্যে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বন্যা কবলিত মাঝে যাতে দ্রত ত্রাণ পৌঁছায় এজন্য পাঁচটি উপজেলায় উপ-বরাদ্দ দেয়া হয়েছে। মন্ত্রণালয় থেকে ৫ কেজি চাউল, ১ কেজি চিড়া, ১ কেজি লবণ, ১ কেজি চিনি, ডাল, দিয়াশলাই, মোমবাতি ও মুড়িসহ ২ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেয়া হয়েছে। সেগুলোই বিতরণ করা হচ্ছে। এছাড়াও জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপজেলাওয়ারী দায়িত্ব বন্টন করে দেয়া হয়েছে। তারা সার্বক্ষণিক বন্যা কার্যক্রম মনিটরিংয়ের কোথাও বিপর্যয় ঘটলে তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াবে। বন্যায় যাতে ক্ষয়-ক্ষতি কম হয় তা মোকাবেলায় সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম পেইঞ্জ জানান, পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার বন্যা নিয়ন্ত্রণ ৪৮ কিলোমিটার বাঁধের অনেকাংশ ঝুকিতে রয়েছে। এজন্য পাউবো সতর্ক অবস্থায় রয়েছে।  

হাঁটপাচিল ভাঙ্গনের বিষয়ে বলেন, হাটপাচিল ভাঙ্গন রোধ করতে বহু টাকার প্রয়োজন। পাউবো এতো ফান্ড নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া