adv
৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

কাতার ইস্যুতে ভেঙে যেতে পারে পিজিসিসি: ইইউ

Qatarআন্তর্জাতিক ডেস্ক : পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের (পিজিসিসি) দেশগুলোর মধ্যকার দ্বন্দ্বকে কেন্দ্র করে সংস্থাটি ভেঙে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।

সন্ত্রাসবাদকে সমর্থনসহ বেশ কয়েকটি অভিযোগ এনে সংস্থার গুরুত্বপূর্ণ সদস্য কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। তবে সংস্থার অন্য দুই সদস্য কুয়েত এবং ওমান নিরপেক্ষ অবস্থান নিয়েছে। পিজিসিসি’র বাইরে আরেক দেশ মিশরও সৌদি আরবের সঙ্গে জোট বেধে কাতারের বিরুদ্ধে প্রথম থেকেই অবস্থান নিয়েছে। তবে সংস্থার একমাত্র দেশ কাতার সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে এবং তাদের চাপের মুখে কোনোভাবেই আত্মসমর্থন করবে না বলে জানিয়েছে।

এ অবস্থায় সোমবার ব্রাসেলসে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, ‘চলমান উত্তেজনা থেকে বের না হতে পারার কারণে পিজিসিসি ভেঙে যেতে পারে এবং বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন চিন্তিত।’ অবশ্য, চলমান সংকট নিরসনের জন্য কুয়েতের নেয়া উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে তিনি বলেন, কুয়েতের এ উদ্যোগের মাধ্যমে সংকটের সমাধান হওয়া উচিত।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া