adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যৌথ প্রযোজনার ছবি নির্মাণে স্থগিতাদেশ

SOBIনিজস্ব প্রতিবেদক : নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ কার্যক্রমের ওপর ‘সাময়িক’ স্থগিতাদেশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়। ‘বস-টু’ ও ‘নবাব’ ছবির মুক্তি নিয়ে চলচ্চিত্র পাড়ার ১৪ টি সংগঠনের আন্দোলনকে ঘিরে সৃষ্ট সংকটের পর মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্ত আসলো।

৯ জুলাই রবিবার বিকালে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চলচ্চিত্র পরিবারের সঙ্গে বৈঠকে বসেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বৈঠকে এ স্থগিতাদেশসহ দেশীয় চলচ্চিত্রের উন্নয়নে তিনটি সিদ্ধান্ত গৃহীত হয়। রাতে তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

চলচ্চিত্রের সুষ্ঠু বিকাশ ও উন্নয়নের স্বার্থে অনুষ্ঠিত বিশেষ সভায় সভাপতিত্ব করেন তথ্যসচিব মরতুজা আহমদ। এ সময় চলচ্চিত্র পরিবারের প্রতিনিধি অভিনেতা ফারুক ও চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর কিছু প্রস্তাব তুলে ধরেন।

বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো হলো- দেশের চলচ্চিত্রের স্বার্থে যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ নীতিমালা দ্রুত যুগোপযোগী ও পূর্ণাঙ্গ করে নতুন নীতিমালা তৈরি করা, নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখা এবং চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের তত্ত্বাবধানে ৫০টি এইচডি প্রজেক্টর মেশিন ক্রয় করে সিনেমা হলগুলোর প্রজেকশন কার্যক্রমে যুক্ত করা।

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো. মনজুরুর রহমান, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ, যুগ্ম সচিব (চলচ্চিত্র) মো. ইউছুব আলী মোল্লা, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. জাকির হোসেন, চলচ্চিত্র পরিবারের সদস্য দেলোয়ার জাহান ঝন্টু, খোরশেদ আলম খসরু, মুশফিকুর রহমান গুলজার, বদিউল আলম খোকন, অভিনেতা রিয়াজ, জায়েদ খান প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, শাকিব খান-শুভশ্রী অভিনীত যৌথ প্রযোজনার ছবি ‘নবাব’ ও জিৎ-ফারিয়া অভিনীত ছবি ‘বস-টু’ বাংলাদেশে মুক্তি দেয়াকে কেন্দ্র করে গত রোজার ঈদের আগে আন্দোলনে নামে চলচ্চিত্র পাড়ার ১৪ টি সংগঠন। তাদের দাবি, ছবি দুটি যৌথ প্রযোজনার নীতিমালা মেনে করা হয়নি। এখানে যৌথ প্রযোজনার নামে প্রতারণা করা হয়েছে। যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন বাংলাদেশের শিল্পীরা। তাই এরকম ছবি মুক্তি না দেয়ার আহ্বান জানান মিশা সওদাগরসহ সংগঠনের অন্যান্য নেতারা। কিন্তু, শাকিব খান ও জাজ মাল্টি মিডিয়া পক্ষ দাবি করে, ছবিগুলো নীতিমালা মেনেই করাই হয়েছে। 
এসব কিছুর মাঝেই সেন্সর বোর্ড ছবি দুটির ছাড়পত্র দেয়। ছাড়পত্র দেয়াকে কেন্দ্র করে সেন্সরবোর্ড ঘেরাও ও সেন্সর বোর্ডের একজন সদস্যকে শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনা ঘটে। চলে দু পক্ষের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন। সবশেষে ঈদে মুক্তি পেয়ে জমজমাট ব্যবসা করেছে শাকিব খান অভিনীত ছবি নবাব। বস-টু মধ্যম মানের ব্যবসা করেছে বলে হল মালিক সূত্রে জানা গেছে।

এদিকে চলচ্চিত্র পাড়ার এ সংকট আরও গাড়ও না হওয়ার আগেই তার নিরসন ও দেশীয় চলচ্চিত্রের উন্নয়নের স্বার্থে আজ মন্ত্রণালয় ছবি নির্মাণ স্থগিতাদেশ দেয়াসহ তিনটি সিদ্ধান্ত গ্রহণ করলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া