adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপার ৩৮ লাখ খরচ দিবস উদযাপনেই

JAPAডেস্ক রিপাের্ট : নির্বাচন কমিশনে আয়-ব্যয়ের বিবরণী জমা দিয়েছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি। রোববার দুপুরে জাতীয় পার্টির পক্ষ থেকে দলটির প্রেসিডিয়াম সদস্য মেজর (অব.) খালেদ আক্তারের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ্’র কাছে এই বিবরণী জামা দেয়।
এ সময় আরো উপস্থিত ছিলেন, দলটি ভাইস চেয়ারম্যান নূরুল ইসলাম নুরু ও যুগ্ম দপ্তর সম্পাদক এম এ রাজ্জাক খান।
এতে দেখা গেছে, গত এক বছরে ত্রাণ কার্যক্রম বাবদ জাতীয় পার্টি মাত্র ২৯ হাজার ৮০০ টাকা ব্যয় করেছে। অথচ সর্ব্বোচ্চ ৩৮ লাখ টাকা ব্যয় করেছে বিভিন্ন দিবস উদযাপনে।
গত এক বছরে দলটির আয়ের চেয়ে ব্যয় বেশি। এই সময়ে দলটির আয় হয়েছে ৭৩ লাখ ৬০ হাজার ৫শ’ টাকা। আর ব্যয় হয়েছে ১ কোটি ৫ লাখ ৮৩ হাজার ৩০৩ টাকা। ৩২ লাখ ২২ হাজার ৮০৩ টাকা বেশি খরচ করেছে জাপা। দলটির একাউন্টে বর্তমানে আছে ৫ লাখ ৯৭ হাজার ২৩১ টাকা।
১৭টি খাতের মধ্যে দলটির নির্বাচনী, সেমিনার/ওয়ার্কশপ বাবদ কোনো টাকা খরচ হয়নি। প্রাতিষ্ঠানিক ব্যয় ৩৭ লাখ ৪০ হাজার ৫০০ টাকা; বিদ্যুৎ, ওয়াসা, গ্যাসসহ বিভিন্ন ইউটিলিটি বিল ৪ লাখ ২৬ হাজার ৯৮১ টাকা; সভায় ৯ লাখ ৮০ হাজার; প্রচারণায় ৮১ হাজার ৫০০; সাংগঠনিক কার্যক্রমে ৭৭ হাজার ৯০০; বিজ্ঞাপনে ৭৫ হাজার ৫০০; প্রকাশনা কার্যক্রমে ২ লাখ ৪৩ হাজার ৯২৮ টাকা; ভ্রমণে ৩৩ হাজার ৭০০; ধর্মীয় বিশেষ অনুষ্ঠান বাবদ ৫ লাখ ১৩ হাজার; আপ্যায়ন ৩ লাখ ৫ হাজার; স্থায়ী ও অস্থায়ী সম্পদ ক্রয় ১ লাখ ৪৮ হাজার ৬১৬; বিবিধ ব্যয় ৫৯ হাজার ৮৭৮ এবং মেরামত ও সরবরাহ বাবদ দলটি ব্যয় করেছে ৬৭ হাজার টাকা।
দলটির দেখানো ৯টি আয়ের খাতের মধ্যে বাড়িভাড়া ও অন্যান্য সম্পত্তি থেকে; নির্বাচনের সময় প্রার্থীদের অনুদান অথবা অন্যান্য সামগ্রী (পোস্টার, সভার খরচ, অ্যাপ্যায়ন খরচ ইত্যাদি) ও বিবিধ এই তিন খাত থেকে কোনো টাকা আসেনি।
হিসাব অনুযায়ী দলটির মূলত আয় হয়েছে সদস্য/কর্মীদের চাঁদা থেকে ২৪ লাখ ২৭ হাজার ৩৮৮ টাকা; কার্যনির্বাহী কমিটি/কার্য উপদেষ্টা পরিষদের চাঁদা (কেন্দ্রীয় কমিটি) ৯ লাখ ৩৪ হাজার ২ টাকা; ফরম বিক্রি ৪ লাখ ৭৮ হাজার ৯৯০; বিভিন্ন ও সংস্থার অনুদান (জেলা শাখা ও এককালীন চাঁদা) ২৯ লাখ; দলের পত্রিকা/সাময়িকী/বইপুস্তক বিক্রি ১ লাখ ৮৬ হাজার ৮২০ এবং দলের বিভিন্ন সংস্থা/ সেবামূলক প্রতিষ্ঠান হতে আয় হয়েছে ৪ লাখ ৩৩ হাজার ৩০০ টাকা।
আরপিও অনুযায়ী প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্য বিগত বছরের আয়-ব্যয়ের হিসাব ইসিতে দেওয়ার বাধ্যবাধতা রয়েছে।
কোনো রাজনৈতিক দল পরপর তিন বছর এই হিসাব জমা দিতে ব্যর্থ হলে কমিশন চাইলে তাদের নিবন্ধন বাতিল করতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া