adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তুরস্কে এরদোগান বিরোধী বিক্ষোভ আন্দোলন ও গণজমায়েত

TURKYআন্তর্জাতিক ডেস্ক : তুর্কি সরকারের বিরুদ্ধে ৪৫০ কিলোমিটার (২৮০ মাইল) বিক্ষোভ মিছিল শেষে কয়েক হাজার এরদোগান বিরোধী আন্দোলনকর্মী ইস্তাম্বুলে জড়ো হয়েছে। রাজধানী আংকারা থেকে গত ১৫ জুন শুরু হওয়া 'ন্যায়বিচার' শীর্ষক এ বিক্ষোভ মিছিলে আরো অসংখ্য মানুষ যোগদান করে। বিবিসি জানিয়েছে।
তারা গত বছর ব্যর্থ অভ্যুত্থানের ফলে গণ পদচ্যুতি ও কারাবাসের বিরুদ্ধে এ বিক্ষোভ প্রদর্শণ করছে বলে জানা গেছে। প্রেসিডেন্ট এরদোগান বিক্ষোভকারীদেরকে সন্ত্রাসবাদের সমর্থনকারী হিসেবে আখ্যায়িত করেন। 
তিনি বলেন,  'এই বিক্ষোভ মিছিলের ডাক দেয়া রিপাবলিকান পিপলস পার্টি (সিপিএইচ)  রাজনৈতিকভাবে বিরোধিপক্ষের অবস্থান হারিয়েছে এবং তারা এখন সন্ত্রাসী সংগঠনের সাথে কাজ করছে  এবং  দেশের বিরুদ্ধে তাদেরকে ক্ষেপিয়ে তুলছে।'
চার বছর আগে গাজী পার্কের আন্দোলনের পর প্রেসিডেন্ট এর্দোগানের বিরুদ্ধে  সবচেয়ে বড় বিক্ষোভ বলে ধারণা করা হচ্ছে এটিকে।
এ আন্দোলনের সংগঠক কেমাল কিলিসদারোগলু বলেন, এ বিক্ষোভ মিছিল একনায়কতন্ত্র শাসনের বিরুদ্ধে কিন্তু গত বছরের অভ্যুত্থানের সমর্থনে এ গণজমায়েত নয়।  সিপিপি নেতা কেমাল কিলিসদারোগলু সমাবেশটি "নতুন সূচনা" হিসাবে উল্লেখ করেন। তিনি জনসাধারণকে বলেন, "কেউ যাতে মনে না করে এ বিক্ষোভ মিছিলটি শেষ, এটা মাত্র প্রথম ধাপ!"
সিরিয়ার জিহাদী গোষ্ঠীকে অস্ত্র সরবরাহের সরকারি তথ্যপ্রমাণ ফাঁস করার অভিযোগে সিপিপির একজন এমপি এনিস বেরবেরোগলুকে গ্রেফতারের কারণে কেমাল এ বিক্ষোভ আন্দোলন শুরু করেন। বেরবেরোগলু তার প্রতি আনা অভিযোগ অস্বীকার করেন। রোববার  কারাগারের কাছাকাছি এলাকায়  বিক্ষোভকারীদের 'জনসমুদ্র' সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে।
গত বছর সামরিক হস্তক্ষেপের চেষ্টা করার পর থেকে ৫০ হাজারেও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে এবং তখন জরুরি অবস্থার সময় ১ লাখ ৪০ হাজার লোককে চাকরি থেকে বরখাস্ত বা অপসারণ করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া