adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ক্রিকেটে যারা একটাও ‘নো বল’ করেননি!

NO BALLস্পোর্টস ডেস্ক : এই তো কিছুদিন আগের কথা, একটা নো-বলই ঘুরিয়ে দিয়েছিল ভারতের ভাগ্য। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সময়ে যাশপ্রীত বুমরাহর একটা নো-বলেই শেষ হয়ে গিয়েছিল ভারতের জয়ের সব আশা।

বুমরার বলে উইকেটের পিছনে ফখর জামানের ক্যাচ নিয়েছিলেন ধোনি। কিন্তু কয়েক সেকেন্ডের মধ্যেই ভুল ভাঙে। নো-বল করেছেন বুমরা। তাই জামান নট-আউট। এর পরই সেই ম্যাচ উইনিং ১১৪ রানের ইনিংস। এখানেই শেষ হয়নি। এর পর বুমরার সেই ছবি নিয়ে জয়পুর ট্র্যাফিক পুলিশের বিজ্ঞাপন ঘিরেও কম জলঘোলা হয়নি। কিন্তু জানেন, পুরো ক্যারিয়ারে একটাও নো-বল না করার রেকর্ড রয়েছে বিশ্বের সেরা কয়েকজন বোলারের। সেই তালিকায় রয়েছেন পাঁচ জন-

১। কপিল দেব (ভারত)-
ভারতের সেরা অলরাউন্ডার তিনিই। তার অধিনায়কত্বেই ভারতের ঘরে এসেছিল প্রথম বিশ্বকাপ। সেটা ১৯৮৩ সালে। বল হাতে একাধিক রেকর্ড রয়েছে কপিলের ঝুলিতে। সঙ্গে রয়েছে একটাও নো-বল না করার রেকর্ডও। একজন ফার্স্ট বোলারের জন্য যেটা বেশ কঠিন। সব সময় গতি নিয়ন্ত্রণ করা যায় না। কিন্তু কপিল পেরেছিলেন। ১৩১টি টেস্ট ও ২২৫টি ওয়ান ডে খেলেও ওভার স্টেপ করেননি কপিল দেব।

২। ইয়ান বোথাম (ইংল্যান্ড)-
তার নামের পাশেও রয়েছে অলরাউন্ডার তকমা। ইংল্যান্ডের এই ব্যাটসম্যান-বোলার বিশ্ব ক্রিকেটের ইতিহাসে নিজের নাম লিখে রেখেছেন স্বর্ণাক্ষরে। তার পা-ও কখনই পেড়িয়ে যায়নি লাইন। স্টাইলিস্ট এই ব্রিটিশ ক্রিকেটারের খেলা চিরকাল মনোরঞ্জন করে এসেছে ক্রিকেট ফ্যানদের। সেই বোথামের নামের পাশেও নেই কোন নো-বলের রেকর্ড। ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১০২টি টেস্ট ও ১১৬টি ওয়ানডে।

৩। ইমরান খান (পাকিস্তান)-

এই রেকর্ড যেন সব অলরাউন্ডারদের জন্যই। তার সময়ে তিনিই ছিলেন সব থেকে স্টাইলিস্ট ক্রিকেটার। বল হাতে তাকে দেখার জন্য মুখিয়ে থাকত ক্রিকেট বিশ্ব। তিনি পাকিস্তানের ইমরান খান। তার অধিনায়কত্বেই পাকিস্তানের ঘরে এসেছিল একমাত্র বিশ্বকাপ। সেটা ১৯৯২ সালে। তিনিও কখনও তার পুরো ক্যারিয়ারে একটিও নো-বল করেননি। ৮৮টি টেস্ট ও ১৭৫টি একদিনের ম্যাচ খেলেছেন তিনি।

৪। ডেনিস লিলি (অস্ট্রেলিয়া-
ভারত, পাকিস্তান, ইংল্যান্ডের দলে নাম লিখিয়ে ফেলেছে অস্ট্রেলিয়াও। ডেনিস লিলির হাত ধরে। সর্ব কালের সেরা বোলার ডেনিস লিলিও কখনও পেড়িয়ে যাননি গ-ি। তাকে বলা হত সব থেকে ‘ডিসিপ্লিনড’ ফার্স্ট বোলার। যার নামের পাশে কখনও লেখা হয়নি নো-বল। যদিও বাকিদের তুলনায় অনেক কম আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। ৭০টি টেস্ট ও ৬৩ ওডিআই-তেই থামতে হয়েছে অস্ট্রেলিয়ান এই বোলারকে।

৫। লান্স গিবস (ওয়েস্ট ইন্ডিজ)-
ক্রিকেট দুনিয়াকে অনেক সফল স্পিনার উপহার দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সেই তালিকায় এখনও পর্যন্ত শীর্ষে থাকবেন লান্স গিবস। যার নামের পাশে রয়েছে ৩০৯টি টেস্ট উইকেট। আর তিনিই প্রথম, টেস্ট ক্রিকেটে যার নামের পাশে লেখা হয়েছে ৩০০ উইকেট। তার এই দীর্ঘ খেলোয়াড় জীবনে তিনি একটিও নো-বল করেননি। এই তালিকায় তিনিই একমাত্র স্পিনার। -ইন্টারনেট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া