adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিযান সমাপ্ত, গাজীপুরে বয়লার বিস্ফোরণে নিহত বেড়ে ১৩

GAZIPURডেস্ক রিপাের্ট : গাজীপুরে মাল্টিফ্যাবস পোশাক কারখানায় ভয়াবহ বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটনায় ধ্বংসস্তুপ থেকে মঙ্গলবার ক্ষতবিক্ষত আরও চারজনের লাশ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। এ নিয়ে বিকেল পর্যন্ত ওই ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৩ জন হয়েছে। এদের মধ্যে ১০ জনের পরিচয় পাওয়া গেছে। ইতোমধ্যে ১০ জনের লাশ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। 
ঘটনার পর থেকে মঙ্গলবার ফায়ার সার্ভিস ও উদ্ধারকর্মীরা বিধ্বস্ত কারখানার ধ্বংসাবশেষ সরিয়ে আরও হতাহতদের খোঁজে ঘটনাস্থলে উদ্ধার কাজ চালান। এরপর রাত নয়টায় অভিযান সমাপ্ত ঘোষণা করেন জেলা প্রশাসক।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান ও গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের ইন্সপেক্টর আব্দুল খালেকসহ স্থানীয়রা জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের কাশিমপুর নয়াপাড়া এলাকাস্থিত মাল্টি ফ্যাবস লিমিটেড নামের পোশাক কারখানায় সোমবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে বয়লারের ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে কারখানার একটি চারতলা ভবনের নীচতলা ও দ্বিতীয় তলার দুই পাশের দেয়াল, দরজা-জানালা ও মেশিনপত্র উড়ে যায় এবং দুমড়ে মুচড়ে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে পড়ে ধ্বংসস্তুপে পরিণত হয়। 
কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও ভেঙে পড়া কাঠামোর নিচে চাপা পড়ে এবং বিস্ফোরিত বয়লারের টুকরোর আঘাতে কর্মকর্তাসহ এ পর্যন্ত ১৩ মারা গেছেন এবং প্রায় অর্ধশত আহত হয়েছেন। হতাহতদের সন্ধানে ঘটনার পর থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ‘রেস্কিউ অপারেশন’ শুরু করে। ঘটনার রাতে কারখানার ভেতরের ধ্বংস্তুপ থেকে উদ্ধার করা হয় ৯ জনের লাশ এবং আহত ৪৭ জনকে হাসপাতালে পাঠানো হয়। ঘটনার পরদিন মঙ্গলবার সকালে ধ্বংসস্তুপ থেকে ক্ষতবিক্ষত আরও একজনের বিকৃত লাশ এবং বিকেলে আরও ৩ জনের উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা।

স্থানীয়রা ও উদ্ধারকর্মীরা জানায়, এ ঘটনায় হতাহতদের প্রায় সবাই শ্রমিক। তবে কারখানার সামনের রাস্তা দিয়ে যাতায়াতকারী কয়েক সাধারণ পথচারীও এ ঘটনায় আহত হয়।  

এদিকে ঘটনার খবর পেয়ে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাহেনুল ইসলাম, কারখানার চেয়ারম্যান মহিউদ্দিন ফারুক, ফায়ার সার্ভিস ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেন। আর মঙ্গলবার রাত ৯টায় জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর অভিযান সমাপ্তের ঘোষণা দেন।

নিহতদের পরিবার ৮ লাখ টাকা করে পাবেন : মাল্টি ফ্যাবস কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় নিহত প্রত্যেকের পরিবার ৮ লাখ টাকা করে পাবেন। মঙ্গলবার দুপুরে শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় তিনি সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি ঘটনাস্থল পরিদর্শন করছেন। তিনি আরও জানান, এ ঘটনায় নিহত প্রত্যেকের পরিবার বীমার খাত থেকে ২ লাখ এবং শ্রম মন্ত্রণালয় থেকে অনুদান বাবদ আরও ৩ লাখ অর্থাৎ মোট ৫ লাখ টাকা করে দেয়া হবে। এছাড়াও এঘটনায় দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।  

এদিকে ঘটনাস্থলে উপস্থিত কারখানার চেয়ারম্যান মহিউদ্দিন ফারুক জানান, এ ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে কারখানার পক্ষ থেকে ৩ লাখ টাকা করে দেওয়া হবে এবং আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হবে। এছাড়াও হতাহতদের পরিবারের কোন সদস্য কারখানায় চাকুরি করতে চাইলে তাদেরকে চাকুরি দেওয়া হবে।  

নিহতদের পরিবারকে বিশ হাজার টাকা সহায়তা প্রদান : গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর জানান, গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে বয়লার বিস্ফোরণের ঘটনায় নিহতদের দাফন ও লাশ বহনের জন্য প্রত্যেকের পরিবারকে বিশ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। মঙ্গলবার বিকেল পর্যন্ত নিহত ১০ জনের লাশ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া