adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রিয়াঙ্কা চোপড়া কি রবীন্দ্রনাথকে বিপাকে ফেলবেন!

Prinkaবিনােদন ডেস্ক : রবীন্দ্রনাথ ঠাকুর আবার বিপাকে পড়তে চলেছেন। আর এই বিপাকটি নিয়ে এসেছেন ভারত-বিখ্যাত এক সুন্দরী। তিনি আর কেউ নন, ‘কোয়ান্টিকো’-খ্যাত প্রিয়ঙ্কা চোপড়া।

উপরের বাক্যটা যদি আপনাকে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত ছোটগল্প ‘আইনস্টাইন ও ইন্দুবালা’-র কথা মনে পড়ায়, তো কিছু করার নেই। কথাটা নির্যস সত্য। এই সময়ের বলিউড হার্টথ্রব প্রিয়াঙ্কা চোপড়ার প্রোডাকশন হাউস পার্পল পেবলস পিকচার্স এমন এক বাংলা-মরাঠী দ্বিভাষিক ছবি বানাতে চলেছে, যার বিষয় রবীন্দ্রনাথের প্রথম প্রেম। ১৮৭৮ সালে ১৭ বছর বয়সে রবীন্দ্রনাথ বোম্বাই যান তার অগ্রজ সত্যেন্দ্রনাথ ঠাকুরের বন্ধু আত্মারাম পাণ্ডুরাম তড়খড়ের বাড়িতে মাস দুয়েক থাকার জন্য। উদ্দেশ্য, তরুণ কবিকে ইংরেজি আদবকায়দা শেখানো। আত্মারামের কন্যা অন্নপূর্ণা তড়খড় ওরফে আনার উপরেই দায়িত্ব বর্তায় কবিকে আদবকায়দায় দক্ষ করে তোলার।

প্রসঙ্গত, আত্মারাম ছিলেন বোম্বাইয়ের প্রার্থনা সভার প্রতিষ্ঠাতা এবং এক লব্ধপ্রতিষ্ঠ চিকিৎসক। বলাই বাহুল্য যথেষ্ট মাত্রায় ইংরেজিয়ানায় অভ্যস্ত।

কৃষ্ণ কৃপালনির ‘টেগোর: আ লাইফ’ গ্রন্থ থেকে জানা যায়, বয়সে ২-৩ বছরের বড় আনার সঙ্গে কবির এক সম্পর্ক গড়ে ওঠে। সেই সম্পর্ক অবশ্যই প্রেমের। কবি আনার নামকরণ করেন ‘নলিনী’। তাকে উদ্দেশ করে লিখতে থাকেন অসামান্য সব প্রেমের কবিতা। আনাও সাড়া দেন কবির সেই তরঙ্গে। তিনি এমন কথাও বলেন যে, কবির গান তাকে মৃত্যুশয্যা থেকেও তুলে আনতে পারে। কবির নলিনী তাকে বারণ করেছিলেন দাড়ি রাখতে। কারণ তিনি কবির অনিন্দ্যসুন্দর মুখকে পুরোটা দেখতে চান। কিন্তু রবীন্দ্রনাথ সেই বারণ শোনেননি, সে কথা বলাই বাহুল্য। ৮০ বছর বয়সে কবির মনে পড়েছিল আনা, তার নলিনীর সেই নিষেধাজ্ঞা। কিন্তু তখন নলিনী আর পৃথিবীতে নেই। ১৮৯১ সালে মাত্র ৩৩ বছর বয়সেই চলে গিয়েছিল কবির প্রথম প্রেম।

এই প্রেম কি বয়ঃসন্ধির কৌতূহল মাত্র? নাকি এই প্রেমই কবিকে সন্ধান দেয় চিরায়তের? এই সব প্রশ্ন রবীন্দ্র-গবেষকদের আজও ভাবায়। এই প্রেমোপাখ্যানকে ঘিরেই ছবি তৈরি করতে উদ্যত প্রিয়াঙ্কার প্রোডাকশন হাউস। কিন্তু এতে কি বাংলার প্রধানতম কালচারাল আইকনটির ভাবমূর্তিতে কালির ছিটে পড়বে না? এই প্রশ্ন ভাবাচ্ছে বিশ্বভারতীকে। এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, যাতে এই ছবিতে কোনো আপত্তিজনক দৃশ্য না থাকে, তা তত্ত্বাবধানের জন্য বিশ্বভারতী একটি কমিটি গঠন করেছে। ‘নলিনী’ নামের এই সম্ভাব্য ছবিটিকে ৮ সদস্য বিশিষ্ট এই কমিটি পাশ করালেই তবে নিশ্চিন্ত এমন একটা ভাব বিশ্বভারতীর পক্ষ থেকে দেখা গেছে।

কবি কোনো দিনই তার প্রথম প্রেমকে গোপন করেননি। অকালপ্রয়াত নলিনী ছড়িয়ে রয়েছেন কবির প্রাথমিক পর্বের অসংখ্য কবিতায়, গানে। বৃদ্ধ কবিও ভোলেননি তাকে। ৮০ বছর বয়সেও গোপন করেননি তার ও আনার সম্পর্ক। কিন্তু প্রতিষ্ঠানের দৃষ্টিতে কী যে হয়, আর কী যে হয় না! কী ঘটবে এখন, তা সময়ই বলবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া