adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সৌদিজোট আরও ৪৮ ঘণ্টা সময় দিল কাতারকে

qatarআন্তর্জাতিক ডেস্ক : কাতারের ওপর আবারও অবরোধ আরোপের আগে দেশটিকে আরও ৪৮ ঘণ্টা সময় দিয়েছে সৌদি আরবের নেতৃত্বে আরব দেশগুলো। মধ্যস্থতাকারী কুয়েতের অনুরোধের প্রেক্ষিতে দেশগুলো এমন সিদ্ধান্ত নিয়েছে বলে সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ'র বরাত দিয়ে এখবর জানিয়েছে আল-জাজিরা।

এর আগে, গত সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মিশরসহ আরও কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক ও অন্যান্য সম্পর্ক ছিন্ন করে। পরে তারা অবরোধে তুলার জন্য ১৩টি শর্ত দেয়। তা মেনে নেওয়ার সময়সীমা শেষ হয়েছে গতকাল রবিবার মধ্যরাতে।  

ফলে দাবিগুলো মেনে না নিলে 'সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার' অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা আরব দেশগুলো আবারও কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে রবিবার খবর প্রকাশ করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তবে সে পথে না হেঁটে কুয়েতের অনুরোধে সাড়া নিয়ে কাতারকে দেওয়া দাবি মেনে নিতে আরও ৪৮ ঘণ্টা সময় দিল সৌদি নেতৃত্বাধীন জোট।

এর আগে, রোমে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল-রাহমান আল থানি এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেন বলেন, "আরব দেশের দাবিগুলো প্রত্যাখ্যাত হওয়ার জন্যই তৈরি করা হয়েছে। মেনে নেওয়ার মতো করে এটি তৈরি করা হয়নি এবং এতে আলোচনার সুযোগও রাখা হয়নি। "

তিনি বলেছেন, কাতার তার সার্বভৌমত্বকে লঙ্ঘন করে এমন কোন কিছুই গ্রহণ করবে না।  পাল্টা অভিযোগ করে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, "আরব দেশগুলো সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণের জন্য সময়সীমা বেঁধে দেয়নি, বরং কাতারের সার্বভৌমত্ব খর্ব করার লক্ষ্যেই তা করা হয়েছে। "

যদিও আরব প্রতিবেশীদের মধ্যে তৈরি হওয়া ক্ষোভ নিরসনে বৈঠকে বসে আলোচনার জন্য দোহা প্রস্তুত আছে বলেও জানিয়েছেন তিনি। তবে আরব দেশগুলো আলোচনার মাধ্যমে এসব দাবির কোনো মীমাংসা করা যাবে না বলে আগেই জানিয়েছে দিয়েছে।

এর আগে, আরব বিশ্বের চারটি দেশ কাতারের কাছে তাদের ১৩টি দাবির একটি তালিকা পাঠিয়ে বলেছিল এগুলো না মানলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা যাবে না। সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন কাতারের কাছে দাবি জানিয়েছিল, আল জাজিরার সম্প্রচার বন্ধ করতে হবে। তারা কাতারের কাছে আরও দাবি জানিয়েছে ইরানের সঙ্গে তাদের যোগাযোগ সীমিত করতে হবে এবং তুরস্কে তাদের সেনা ঘাঁটি বন্ধ করতে হবে। এসব দাবি পূরণের জন্য দশদিন সময়ও বেঁধে দেওয়া হয়। সেই দশদিন শেষ হয়েছে রবিবার রাতেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া