adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজবাড়ী শহর রক্ষায় ৩৪২ কোটি টাকার প্রকল্প

Rajbariডেস্ক রিপোর্ট : রাজবাড়ী শহর রক্ষায় ৩৪১ কোটি ৯৮ লাখ ৬৬ হাজার টাকার প্রকল্প হাতে নিচ্ছে সরকার। এটি বাস্তবায়িত হলে পদ্মা নদীর ভাঙ্গন থেকে রাজবাড়ী শহর এবং বিভিন্ন স্থাপনা ও কৃষি জমি রক্ষা করা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। প্রকল্পটি অনুমোদন পেলে ২০২০ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)।
পানি সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, রাজবাড়ী শহর পদ্মা নদীর ডানতীরে অবস্থিত। জেলা শহরের উজান ও ভাটিতে দীর্ঘদিন ধরে পদ্মা নদীর ভাঙনের ফলে ১৯৮৫ থেকে ১৯৯২ সালে নির্মিত ফরিদপুর-বরিশাল এফসিডি প্রকল্পের (রাজবাড়ী ইউনিট) বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও রাজবাড়ী শহর ভাঙন হতে রক্ষার জন্য ২০০৯-১০ সালে রাজবাড়ী শহর রক্ষা প্রকল্পের প্রথম পর্যায়ে ২ দশমিক ৪ কিলোমিটার নদীর তীর সংরক্ষণ কাজ বাস্তবায়ন করা হয়। ফলে বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ রাজবাড়ী শহরের একাংশ পদ্মা নদীর ভাঙন থেকে রক্ষা পেয়েছে। কিন্তু বাস্তবায়িত কাজের উজান ও ভাটিতে ভাঙন অব্যাহত থাকায় পদ্মা নদীর ডান তীরের রাজবাড়ী শহর এলাকা ভাঙনের সম্মুখীন হয়ে পড়েছে।
এ সমস্যা সমাধানের জন্য ইন্সিটিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) ২০১১ সালে জানুয়ারি মাসে ‘মরফোলজিক্যাল স্টাডি ফর প্লানিং অব ইরোসন মিটিগেশন মেজারস ফর প্রটেকশন অব রাজবাড়ি টাউন এ্যাগেনিস্ট ব্যাংক ইরোসন অব দ্যা গঙ্গা রিভার’ শিরোনামে একটি সমীক্ষা সম্পন্ন করে। এছাড়া ২০১৫ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড একটি কারিগরি কমিটি গঠন করা হয়। এই সমীক্ষা ও কারিগরি কমিটির সুপারিশের আলোকে এ প্রকল্পটি গ্রহণের প্রস্তাব করা হয়েছে।
প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, ৪ দশমিক কিলোমিটার নদী তীর সংরক্ষণ এবং ৪ দশমিক ৭০ কিলোমিটার নদী খনন (ড্রেজিং) করা হবে।
এ বিষয়ে পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য এ.এন সামসুদ্দিন আজাদ চৌধুরী দ্য রিপোর্ট টুয়েন্টি ফোর ডটকমকে বলেন, ‘প্রস্তাবিত নদী তীর সংরক্ষণ কাজ বাস্তবায়নের মাধ্যমে পদ্মা নদীর ভাঙন হতে রাজবাড়ী শহর, রাজবাড়ী বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এবং প্রকল্প এলাকার সরকারি বেসরকারি বিভিন্ন স্থাপনা সম্পদ ও কৃষি জমি রক্ষাসহ প্রায় ১৮ হাজার হেক্টর এলাকায় বন্যার পানি প্রবেশ রোধ ওনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করা সম্ভব হবে তাই প্রকল্পটি অনুমোদযোগ্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া