adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘খুলনা নিউমার্কেট এলাকায়’ফরহাদ মজহারের অবস্থান

MAZHARডেস্ক রিপাের্ট : ঢাকা থেকে ‘অপহরণ’ করা দার্শনিক ফরহাদ মজহারের অবস্থান খুলনার নিউমার্কেট এলাকার আশেপাশে বলে শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ওই এলাকার আশেপাশের এলাকা ঘিরে তল্লাশি শুরু করেছে পুলিশ এবং র‌্যাবের একাধিক দল। সেই সঙ্গে তল্লাশি চলছে বিভিন্ন গাড়িতে।

খুলনা নগর ডি‌বির সহকারী কমিশনার এ এম কামরুল ইসলাম বলেন, ‘নগরীর সকল প্র‌বেশ প‌থে বি‌ভিন্ন যান বাহনে তল্লাশি চালা‌নো হ‌চ্ছে। সবশেষ তার অবস্থান খুলনার নিউ মা‌র্কেট এলাকার আশেপা‌শে পাওয়া যা‌চ্ছে।

র‌্যাব-৬ ৬ এর অধিনায়ক খোন্দকার ব‌ফিকুল জানান, ‘তাকে উদ্ধারে গো‌য়েন্দা টিমসহ একা‌ধিক দল কাজ কর‌ছে।’

৩ জুলাই সোমবার ভোরে ঢাকার শ্যামলীর বাসা থেকে ফরহাদ মজহারকে অপহরণ করা হয় বলে জানিয়েছেন তার ঘনিষ্ঠদের একজন রুমেল হোসেন। তিনি বলেন, ‘ভোরের দিকে ফরহাদ ভাই ঘুম থেকে উঠেন। তাকে কেউ একজন ডাক দিয়েছেন এবং ডাক শুনে তিনি চার তলা থেকে নিচে নামেন। এরপর তাকে আর পাওয়া যায়নি। এরপর তিনি ফোনে দুই-তিনবার ফরিদা আপার সঙ্গে কথা বলেছেন। এর মধ্যে একবার তিনি বলেন, ওরা আমাকে নিয়ে যাচ্ছে, আমাকে মেরে ফেলবে। এরপর তিনি আবার ফোনে কথা বলেন। তখন তিনি জানিয়েছেন তারা ৩৫ লাখ টাকা মুক্তিপণ চায়।’

এই ঘটনায় ফরহাদ মজহারের সহধর্মিনী ফরিদা আক্তার আদাবর থানায় সাধারণ ডায়েরি করেছেন। এর নম্বর-১০১। থানার উপপরিদর্শক আলেয়া আক্তার এই তথ্য নিশ্চিত করেছেন।

তবে কারা ফরহাদ মজহারকে ধরে নিয়ে গেছে, সে বিষয়ে পরিবারের পক্ষ থেকে এখন পর্যন্ত সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

ফরহাদ মজহারকে অপহরণ করে একটি গাড়িতে করে নিয়ে যাওয়া হচ্ছে এমন তথ্য পেয়ে আইনশৃঙ্খলা বাহিনী তার মোবাইল ফোন ট্র্যাকিং শুরু করে। আর এই ট্র্যাক করতে গিয়েই খুলনায় তার অবস্থান শনাক্ত হয় বলে জানিয়েছে খুলনা পুলিশের একাধিক কর্মকর্তা।

খুলনা মহানগর পুলিশের একজন কর্মকর্তা বলেন, বিকাল চারটার দিকে ঢাকা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ফরহাদ মজহারের মোবাইল ফোনের অবস্থান খুলনায় বলে তারা নির্দিষ্ট করতে পেরেছে।

এরপর র‌্যাব-৬ এবং ডিবি পুলিশ বিভিন্ন পয়েন্টে তল্লাশি শুরু করে। এর মধ্যে র‌্যাব-৬ একটি বাড়ি ঘেরাও করে রেখেছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে অভিযান এখনও শুরু হয়নি।

ফরহাদ মজহার বাংলাদেশে পরিচিত দার্শনিকদের একজন। বামপন্থী হিসেবে পরিচয় দেয়া এই লেখক তিনি ব্যক্তিগত জীবনে ধর্ম চর্চা না করলেও সাম্প্রতিক সময়ে হেফাজতে ইসলামের সমর্থকদের একজন। ধর্মভিত্তিক সংগঠন হেফাজতের মধ্যে তার জনপ্রিয়তাও প্রশ্নাতীত।

 যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে উঠা গণজাগরণ মঞ্চের আন্দোলনের কট্টর সমালোচক ছিলেন ফরহাদ মজহার। ২০১৩ সালের ৫ মে হেফাজতের ঢাকা অবরোধের আগে তাদের পক্ষ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে লেখালেখি করেন।

এর আগে ২০০৫ সালে জঙ্গি সংগঠন জেএমবির উত্থানের সময় সংগঠনটির পক্ষে প্রকাশ্যে বক্তব্য দিয়ে সমালোচিত হন ফরহাদ মজহার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া