adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক বছর পর দেয়া হলো আর্টিজানে নিহত ৫ জঙ্গির ময়নাতদন্ত প্রতিবেদন

5ডেস্ক রিপাের্ট : হলি আর্টিজানে জঙ্গি হামলার এক বছর পর ৫ জঙ্গির ময়নাতদন্ত  প্রতিবেদন পুলিশের কাছে হস্তান্তর করেছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ফরেনসিক বিভাগ।  ওই রিপোর্ট না পাওয়ার কারণে এতোদিন তদন্ত কাজ সম্পন্ন করা সম্ভব হচ্ছিলো না বলে দাবি করা হয় পুলিশের পক্ষ থেকে।

এমন পরিস্থিতিতে শনিবার (১ জুলাই) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ফরেনসিক বিভাগ থেকে  ময়নাতদন্ত রিপোর্ট হস্তান্তরের বিষয়টি জানানো হয়।

দুপুর দেড়টার দিকে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরির্দশক হুমায়ূন কবিরের হাতে ময়নাতদন্ত প্রতিবেদন তুলে দেয়া হয়। এ সময় গুলশান থানার কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

রিপোর্ট হস্তান্তরে এক বছর দেরি হওয়ার কারণ ব্যাখ্যা করে ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ বলেন, হলি আর্টিজানে নিহত ৫ জঙ্গিসহ মোট ২৬ জনের ময়নাতদন্ত হয় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ)। টানা ২ দিন ধরে ৩ সদস্যের মেডিকেল বোর্ড মরদেহগুলোর ময়নাতদন্ত করেন।

ময়নাতদন্তের সময় ৫ জঙ্গির  শরীর থেকে রক্ত, প্রসাব ও ভিসেরা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। এর পাশাপাশি ডিএনএ পরীক্ষার জন্য দাঁতও সংগ্রহ করা হয়। নমুনা সংগ্রহের পর সেগুলো পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়।

ডা. সোহেল মাহমুদ বলেন, ৫ জঙ্গি কি করে ২০ জন মানুষকে হত্যা করলো তা নিয়ে প্রশ্ন থেকে যায়। তাই ৫ জঙ্গি মৃত্যুর আগে কোনও মাদক অথবা শক্তি বর্ধক  ওষুধ খেয়েছিল কি না পরীক্ষায় সেগুলোও আমরা চেয়েছি। রিপোর্টগুলো আমরা হাতে পেয়েছি। পেতে একটু দেরি হয়েছে।

ডা. সোহেল মাহমুদ বলেন, ৫ জঙ্গির ময়নাতদন্তের পর আমাদের রিপোর্টে তাদের শরীরে শক্তি বর্ধক এবং কোনও মাদকের অস্তিত্ব পাওয়া যায়নি। তাছাড়া জঙ্গিদের শরীরে বোমার আঘাতের পাশাপাশি গুলির চিহ্ন পাওয়া গেছে।

তিনি বলেন, হলি আর্টিজানে জঙ্গিদের হাতে নিহতদের কারো কারো মাথার পেছনে ধারালো অস্ত্রের আঘাত ছিল। কাউকে আবার জবাই করা হয়েছিল, কারো শরীর থেকে বোমার  স্প্লিন্টার পাওয়া গেছে। পাশাপাশি গুলির চিহ্নও ছিল তাদের শরীরে।

ফরেনসিক সূত্র জানায়, ৫ জঙ্গির ময়নাতদন্তের পরে মরদেহগুলো কুর্মিটোলা জেনারেল হাসপাতাল মর্গে রাখা হয়েছিল। বেশ কয়েকদিন মর্গে ছিল লাশগুলো। পরবর্তীতে জঙ্গিদের মরদেহ পরিবারের লোকজন নিতে না চাইলে আঞ্জুমান মফিদুল ইসলাম সেগুলোকে বেওয়ারিশ হিসাবে জুরাইন কবরস্থানে দাফন করে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া