adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী বিশ্বকাপে রোববার ভারত-পাকিস্তান মুখোমুখি

LOGOস্পাের্টস ডেস্ক : ইংল্যান্ডে চলমান মহিলা বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ পর্বের দুই ম্যাচ খেলে দুটিতেই জিতেছে ভারত। অপরদিকে দুটিতেই হেরেছে পাকিস্তান। এগিয়ে থাকা ভারতীয় দল বেশ চাঙ্গা আর পাকিস্তান ব্যাক ফুটে। তবে ২ জুলাই রোববারের ম্যাচে এশিয়ার দুই পরাশক্তির লড়াইটা কেমন হবে, সেটাই জানান দেবে লন্ডনের ডার্বি ভেন্যু। বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় মুখোমুখি ভারত ও পাকিস্তান।
মহিলা বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে ফেভারিট কোন দল? এ প্রশ্নই ঘুরপাক খাচ্ছে বিশ্বজুড়ে। গত জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে কিন্তু ভারতকে ফেভারিট ভাবা হয়েছিল। কিন্তু তারা কি চ্যাম্পিয়ন হতে পেরেছে? ট্রফি তো নিয়ে গেলো পাকিস্তান। মিতালি রাজের ভারত তো টানা জয়ের মধ্যেই আছে। শেষ চারটি ওয়ানডে সিরিজই জিতেছে তারা। দেশে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে। এরপর দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপ বাছাই পর্বের ফাইনালে হারিয়েছে। বিশ্বকাপ বাছাই পর্ব যে স্পিরিট নিয়ে জিতেছে ভারত দল সেই স্পিরিট দিয়েই ইংল্যান্ডে বিশ্বাকাপের চ’ড়ান্ত পর্ব শুরু করেছে তারা। স্বাগতিক ইংল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে স্বপ্নের শুরু হয়েছে ভারতের। এরপর ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে ৭ উইকেটে।
সানা মিরের পাকিস্তানের সেই হিসেবে বাজে শুরু হয়েছে। দক্ষিণ আফ্রিকার কাছে ৩ উইকেটে হেরে বিশ্বকাপে যাত্রা শুরু পাকিস্তানের। এরপর ইংল্যান্ডের কাছে বড় হার। বৃষ্টি আইনে যেটি ১০৭ রানের ব্যবধানের। এর মধ্যে তাদের সেরা অল রাউন্ডার বিসমাহ মারুফের বিশ্বকাপ শেষ হয়ে গেছে ইনজুরির কারণে। ভারতের বিপক্ষে পাকিস্তানের রেকর্ডও ভালো না। শেষ ৯ সাক্ষাতের প্রতিটিতে ভারতের কাছে হেরেছে পাকিস্তান। আর তার প্রতিটি ম্যাচই ছিল একপেশে। এই বছরের ফেব্রুয়ারিতে শেষ দেখায় ভারত জিতেছিল ৭ উইকেটে।
১৯৭৮ সালে নারী ক্রিকেট খেলা শুরু করে ভারত। বিশ্বকাপে জয়-পরাজয়ের অনুপাতে তারা তৃতীয় অবস্থানে। তাদের চেয়ে কেবল এগিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। পাকিস্তান সেই হিসেবে অনেক পেছনে। ১৯৯৭ সাল থেকে খেলা ১৩৯ ম্যাচের ৪০টি জিতেছে কেবল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া