adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মসুলের পর এবার পতনের মুখে আইএস রাজধানী রাক্কা

SERIAআন্তর্জাতিক ডেস্ক : ইরাকের মসুলের পর এবার পতনের মুখে আইএস ঘাঁটি রাক্কা। সিরিয়ার রাক্কা শহরে আইএস যোদ্ধাদের চারিদিক থেকে ঘিরে ফেলেছে বলে দাবি করেছে মার্কিন সমর্থিত সিরিয়ান বাহিনী। ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের কিছু অঞ্চল নিয়ন্ত্রণে নিয়ে কথিত খেলাফতের রাজধানী হিসেবে ঘোষণা করা হয় এ রাক্কা শহরকে।
কুর্দি ও আরব যোদ্ধাদের জোট সিরিয়ার গণতান্ত্রিক বাহিনী (এসডিএফ) জানায়, তারা এখন জঙ্গিদের দক্ষিণে পালিয়ে যাওয়ার পথ বন্ধ করে দিয়েছে। এসডিএফ নভেম্বর মাস থেকে শহরের দিকে অগ্রসর হয় এবং ৬ জুন এর পুনর্দখলের জন্য আক্রমণাত্মক অভিযান শুরু করে।
সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা নিশ্চিত করেছে যে, শহরটির শেষ রাস্তাটি এখন বন্ধ করে দেয়া হয়েছে।
সিরিয়াতে যুক্তরাষ্ট্রের অপারেশন ইনহেরেন্ট রিজলভের মুখপাত্র কর্নেল রায়ান ডিলন বলেন,  মার্কিন নেতৃত্বাধীন জোটের নেতৃত্বে আইএসের বিরুদ্ধে অভিযানে এসডিএফ এখন দক্ষিণ দিক থেকে রাক্কা শহরের গুরুত্বপূর্ণ স্থান নিয়ন্ত্রণে নিয়েছে।
এসডিএফের কুর্দি যোদ্ধা আলি শেরভান জানান, কেন্দ্রীয় শহর পুরোপুরি অবরুদ্ধ করে রাখা হয়েছে এবং আমাদের বাহিনী চারিদিক থেকে হামলা চালাচ্ছে। 
ধারণা করা হচ্ছে ৪ হাজারেরও বেশ জঙ্গি যোদ্ধা আছে শহরটিতে। জাতিসংঘের মতে, যুদ্ধের কারণে এক লাখেরও বেশি মানুষ আটকা পড়েছে ভিতরে। সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া