adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএস প্রধান বাগদাদির খোঁজে ৪০ মার্কিন ড্রোন

DRONআন্তর্জাতিক ডেস্ক : কথিত জঙ্গি গোষ্ঠী ইসলামি স্টেটের প্রধান নেতা আবু বকর আল-বাগদাদীর খোঁজে 'দ্বিগুণ প্রচেষ্টা' চালাচ্ছে বলে জানিয়েছে মার্কিন সেনা কর্তৃপক্ষ। ইতিমধ্যে মসুল শহর ইরাকি বাহিনীর পুনর্দখল করে নিলে আইএসের জঙ্গি তৎপড়তা অনেকটা কোনঠাসা হয়ে পড়েছে। মসুল ছিল তাদের নিয়ন্ত্রিত সবচেয়ে বড় শহর।
একজন ইরাকি জেনারেল সূত্রে জানা যায়, শুক্রবার অন্তত ৪০টি ড্রোন দিয়ে ইরাক ও সিরিয়ার মধ্যকার মরুভূমিতে বাগদাদি ও  আইএসের অন্যান্য শীর্ষ নেতাদের অবস্থান সন্ধান করা হয়েছে।
২০১৪ সালে মসুল শহর নিয়ন্ত্রণ নিয়ে সেখানকার ঐতিহাসিক আল-নুরি মসজিদে শুক্রবারের জুমআর নামাজে দেখা দিয়েছিলেন বাগদাদি। সেখানে তিনি মুসলমানদেরকে তাকে অনুসরণ করার জন্য আহবান করেন। এরপর থেকে তার অবস্থান সম্পর্কে কিছুই জানা যায় না। কয়েকবার তাকে হত্যা করা হয়েছে বলে দাবী করা হলেও আইএসের পক্ষ থেকেও কোন ধরণের প্রতিক্রিয়া জানানো হয়নি এ সম্পর্কে। 


FILE PHOTO: A man purported to be the reclusive leader of the militant Islamic State Abu Bakr al-Baghdadi making what would have been his first public appearance, at a mosque in the centre of Iraq's second city, Mosul, according to a video recording posted on the Internet on July 5, 2014, in this still image taken from video.      REUTERS/Social Media Website via Reuters TV/File Photo গোপনীয়তার শর্তে সূত্রটি আরো জানায়, "কিছু ড্রোনে রাডারের সাথে ক্ষেপণাস্ত্রও সংযুক্ত করা হয়েছে। তার মানে বাগদাদিকে বন্দী করা গুরুত্বপূর্ণ নয় বরঞ্চ তাকে নিশ্চিহ্ন করে দেয়াই মূল উদ্দেশ্য।" তিনি আরও যোগ করেন যে, “ মার্কিন ও রাশিয়ার মধ্যে সিরিয়ার আকাশপথের বিভাজনের সুযোগ নিয়ে জঙ্গিরা ওয়াশিংটনের নজরদারির বাইরে আরো দূরবর্তী এলাকায় পালিয়ে যেতে পারে।”
এর আগে এ মাসে মস্কো দাবি করে যে, তারা বাগদাদি সহ ৩৩০ জঙ্গিকে হত্যা করেছে। যদিও অধিকাংশ বিশ্লেষকরা তাদের এ দাবীর প্রতি সন্দেহ প্রকাশ করেছে।
মার্চ মাসে মার্কিন ও ইরাকি কর্মকর্তারা জানিয়েছিলেন যে,  বাগদাদি ইরাকি শহর মসুল থেকে পালিয়ে সিরিয়া সীমান্তের মরুভূমিতে লুকিয়ে রয়েছে। ইরাকি সামরিক সূত্রের বরাত দিয়ে দ্য নিউ আরবকে বলা হয় যে,  ইরাক ও সিরিয়ার মধ্যবর্তী সীমান্ত অঞ্চলের চারটি শহরগুলোর মধ্যে একটিতে লুকিয়ে রয়েছে বাগদাদি। সেখানে তার বিশাল সমর্থক গোষ্ঠী রয়েছে এবং সেইসাথে গোপন সংবাদদাতারও অভাব রয়েছে।
সূত্রটি আরো বলেছে যে, বাগদাদি সম্ভবত ইরাকের পশ্চিমাঞ্চলীয় শহর আল-বাজ বা আল-কাইম এলাকায় লুকিয়ে রয়েছে। সেইসাথে সিরিয়ার শহর দেইর আল-জুর এবং আল-বুকাম শহরে লুকিয়ে থাকারও সম্ভাবনা আছে ।
বৃহস্পতিবার আইএস বাহিনী থেকে মসুল শহর নিয়ন্ত্রণ নেয় ইরাকি বাহিনী। এর মাধ্যমে গত আট মাসের যুদ্ধে বড় ধরনের পরাজয় ঘটল এ জঙ্গি গোষ্ঠীর। সূত্র: দ্য এন আরব

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া