adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মসুল পুনরুদ্ধারের যুদ্ধ চলছে! আকাশ থেকে মর্টার-মিসাইল নিক্ষেপ

MORTERআন্তর্জাতিক ডেস্ক : ইসলামিক স্টেটের দখল থেকে মসুল পুনরুদ্ধারের জন্য লড়াই এখন শেষ পর্যায়ে। ফলে আইএস জঙ্গিদের সঙ্গে চলছে সেনাবাহিনীর তুমুল লড়াই। এমনটাই জানাল ইরাকি সেনাবাহিনী।  
সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, সেনার সঙ্গে যুদ্ধে আইএস জঙ্গিরা এখন মসুল শহরের পুরোনো এলাকার ‘দুই বর্গকিলোমিটারের মতো জায়গায় কোণঠাসা হয়ে পড়েছে’।  
সেখান থেকেই মরণকামড় দেওয়ার চেষ্টা করছে তারা। আর তা রুখে দেওয়াটাই এখন ইরাকি সেনাবাহিনীর কাছে চ্যালেঞ্জের। যেভাবেই হোক নিজেদের ক্ষতি না করে আইএসের কোমর ভেঙে দেওয়াটাই ইরাকি সেনাবাহিনীর মূল লক্ষ্য বলে জানিয়েছে ইরাকি ফোর্স।

গত চার দিনে ইরাকি বাহিনীর ওপর অন্তত ৮০টি আত্মঘাতী হামলা চালিয়েছে আইএস। অন্যদিকে সরকারি বাহিনী আইএসের শেষ ঘাঁটিগুলোর ওপর হেলিকপ্টার গানশিপ এবং মর্টার থেকে গোলাবর্ষণ করছে।  

আর আত্মঘাতী হামলা দিয়ে পাল্টা আক্রমণ চালাচ্ছে আইএস। গতরাতে দু’দফায় আত্মঘাতী হামলা চালিয়েছে তারা। তবে সরকারি বাহিনী বলছে, মসুলের যুদ্ধে বিজয় এখন সময়ের ব্যাপার মাত্র।
ইসলামিক স্টেটের কাছ থেকে মসুল দখলের এই অভিযান চলছে প্রায় আট মাস ধরে। ইরাকি সেনা ছাড়াও সরকার-সমর্থক একাধিক মিলিশিয়া বাহিনী এই অভিযান চালাচ্ছে। আর আকাশ থেকে বিমান হামলা চালিয়ে সাহায্য করছে আমেরিকা।  
জানুয়ারিতে শহরের পূর্বাংশ মুক্ত করার ঘোষণা দেয় ইরাকি সরকার। কিন্তু পশ্চিমাংশ অর্থাৎ সরু অলিগলিতে ঠাসা ঘনবসতিপূর্ণ পুরোনো শহর থেকে আইএসকে তাড়ানো ধারণার চেয়েও কঠিন হয়ে পড়ে। তবে ইরাকি সেনাবাহিনী এখন জোর দিয়ে বলছে, বিজয় এখন সময়ের ব্যাপার। আইএসকে তারা এখন শহরের পুরোনো অংশের এক বর্গমাইল এলাকার মধ্যে আটকে ফেলেছে।
সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া