adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়া আবার রাসায়নিক হামলা চালাতে পারে সিরিয়া -যুক্তরাষ্ট্র

syreaআন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় আবার রাসায়নিক অস্ত্র ব্যবহার করে হামলার সম্ভাব্য প্রস্তুতি চলছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। এর পরিপ্রেক্ষিতে সিরিয়ার সরকারকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কড়া সতর্ক করে দেওয়া হয়েছে। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিলে সন্দেহভাজন রাসায়নিক হামলার মতোই তৎপরতার খবর পাওয়া গেছে। 

সিরিয়ায় ওই হামলায় বহু লোক নিহত হয়েছিল। এর পরই দেশটির একটি বিমানঘাঁটিতে হামলা চালানোর নির্দেশ দেন ডোনাল্ড ট্রাম্প। 

যুক্তরাষ্ট্রের ওই বিবৃতিতে নতুন কোনো হামলা চালানো হলে ‘চড়া মূল্য দিতে হবে’ বলে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সতর্ক করে দেওয়া হয়।  এতে বলা হয়, আসাদ সরকারের আরেকটি রাসায়নিক অস্ত্রের হামলায় গণহত্যার শিকার হতে পারেন বেসামরিক নাগরিকরা।

বিবৃতিতে আরো বলা হয়, ‘এর আগেও আমরা বলেছি, ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়াকে (আইএস) হটাতে সিরিয়ায় অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। এর পরও আসাদ যদি রাসায়নিক অস্ত্র ব্যবহার করে গণহত্যার উদ্দেশ্যে হামলা চালান, তাহলে তিনি ও তাঁর সেনাদের চড়া মূল্য দিতে হবে।’

এপ্রিলে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর খান শাইখুনে নার্ভ গ্যাস (এক ধরনের রাসায়নিক অস্ত্র) ব্যবহারের অভিযোগ করেছেন বাশার আল-আসাদ। ওই গ্যাসে আক্রান্ত হয়ে শিশুসহ বহু লোক হতাহত হওয়ার খবর পাওয়া যায়।

রাসায়নিক অস্ত্রের ব্যবহারের অভিযোগের পরিপ্রেক্ষিতে ভূমধ্যসাগরে নৌবাহিনীর রণতরী থেকে ৫৯ টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়ে যুক্তরাষ্ট্র। সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় হোমস প্রদেশের শায়রাত বিমানঘাঁটিতে এ হামলা চালানো হয়। ওই ঘাঁটিতেই সিরিয়া রাসায়নিক অস্ত্র মজুদ করে রেখেছিল বলে যুক্তরাষ্ট্র দাবি করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া