adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক ম্যাচে দুই মাইলফলক, গড়লেন জোয়াকিম লো

LOWস্পোর্টস ডেস্ক : ক্যামেরুনের বিপক্ষে কনফেডারেশনস কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচটি হয়তো বিশেষভাবেই মনে রাখবেন জার্মানির কোচ জোয়াকিম লো। এক ম্যাচেই যে তিনি স্পর্শ করেছেন দুটি দারুণ মাইলফলক। এর মধ্যে একটি মাইলফলকে তিনি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

ক্যামেরুনের বিপক্ষে ম্যাচটি ছিল জার্মানির কোচ হিসেবে জোয়াকিম লোর ১৫০তম ম্যাচ। আর এই ম্যাচেই তিনি পেয়েছেন শততম জয়। আন্তর্জাতিক ফুটবলে তিনিই প্রথম কোচ হিসেবে স্পর্শ করেছেন এই শততম জয়ের মাইলফলক। জার্মানিও গত এক দশকে গিয়েছে প্রতিটি টুর্নামেন্টের সেমিফাইনাল পর্যন্ত। অনন্য এই রেকর্ড গড়ার পর লো ধন্যবাদ দিয়েছেন জার্মানির পুরো কোচিং স্টাফ ও খেলোয়াড়দের। উচ্ছ্বাস প্রকাশ করে তিনি বলেছেন, ‘অবশ্যই আমি খুবই খুশি। এটা একটা দারুণ পরিসংখ্যান। আমি স্মরণ করতে চাই (টিম ম্যানেজার) অলিভিয়ের বিয়েরহফ ও (গোলরক্ষক কোচ) আন্দ্রেয়াস কোপেকেকে। খেলোয়াড়দেরও আমি ধন্যবাদ জানাতে চাই। অনেকেই আজ এখানে নেই। কিন্তু তাদের দক্ষতা, মনোবলের জোরেই আমরা এতগুলো জয় পেয়েছি।’

২০০৬ সালের আগস্টে জার্মানির জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন লো। তারপর থেকে তাঁর অধীনে জার্মানি অংশ নিয়েছে দুটি বিশ্বকাপে। ২০১০ সালের বিশ্বকাপে জার্মানি গিয়েছিল সেমিফাইনাল পর্যন্ত। টুর্নামেন্ট শেষ করেছিল তৃতীয় স্থান নিয়ে। আর ২০১৪ সালে লো পেয়েছেন বিশ্বকাপ জয়ের স্বাদ। ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে জার্মানি জিতেছিল চতুর্থ শিরোপা।

লোর তত্ত্বাবধানে জার্মানি অংশ নিয়েছিল তিনটি ইউরো কাপে। সেখানে অবশ্য প্রত্যাশা অনুযায়ী সাফল্য পায়নি জার্মানি। তিন আসরেই গিয়েছিল সেমিফাইনাল পর্যন্ত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া