adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জামিনে মুক্ত বাংলাদেশি কূটনীতিক

JAMINআন্তর্জাতিক ডেস্ক : নিউইয়র্কে গৃহকর্মী নির্যাতনের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি কূটনীতিক হামিদুর রশীদ জামিনে মুক্তি পেয়েছেন। ২০ জুন মঙ্গলবার স্থানীয় সময় বিকেল চারটার দিকে তিনি মুক্ত হন। 
 নিউইয়র্কের ম্যানহাটন ফেডারেল কোর্ট থেকে কোনো ধরনের জামানত ছাড়াই (অানসিকিউরড বন্ড) মুক্ত হয়েছেন হামিদুর রশীদ।

এর অাগে একই অভিযোগে গ্রেফতার বাংলাদেশি আরেক কূটনীতিক নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামকে ৫০ হাজার ডলারের বন্ডে জামিন নিতে হয়েছে।

হামিদুর রশীদ জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির একটি প্রকল্পের পরিচালক। তার বিরুদ্ধে ভিসা জালিয়াতি, বিদেশি কর্মী নিয়োগ চুক্তিতে জালিয়াতি এবং পরিচয় জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। হামিদুর রশীদের স্ত্রী যুক্তরাষ্ট্রের নাগরিক এবং যথেষ্ট সম্পদশালী।

হামিদের বিরুদ্ধে অভিযোগ, সপ্তাহে ৪২০ ডলার মজুরিতে নিয়োগের কথা বলে এক গৃহকর্মীকে যুক্তরাষ্ট্রে নিয়ে যান। ২০১২ সালের নভেম্বরে গৃহকর্মী যুক্তরাষ্ট্রে পৌঁছালে হামিদ নতুন একটি চুক্তিতে তার সই নেন, যেখানে সাপ্তাহিক মজুরি ২৯০ ডলার লেখা হয়।

এছাড়া ওই গৃহকর্মীর পাসপোর্ট কেড়ে নেন হামিদুর এবং অন্য কোথাও কাজ করলে তাকে প্রথমে কারাগারে ও পরে বাংলাদেশে ফেরত পাঠানো হবে বলে বিভিন্ন সময় হুমকি দেয়া হয় বলে অভিযোগ করা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, হামিদুর রশীদ প্রথমে গৃহকর্মীকে কোনো টাকা দেননি। পরে বাংলাদেশে তার স্বামীকে মাসে ৬০০ ডলার করে পাঠান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া