adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উড়ন্ত ভারতকে মাটিতে নামিয়ে পাকিস্তান চ্যাম্পিয়ন

P P Pক্রীড়া প্রতিবেদক : দুর্দান্ত ফর্মে থাকা চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে প্রথমবারের মতো আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতলো র‌্যাংকিংয়ের আট নম্বর দল পাকিস্তান। উপমহাদেশের দুই চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ভারত ফাইনালে এতোটা নাকাল হবে,কল্পনাতীত। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বিশ্বের সেরা ব্যাটিং লাইনআপে গড়া ভারতকে ১৮০ রানের বিরাট ব্যবধানে হারিয়ে বিশ্বকাপত’ল্য চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করে সরফরাজবাহিনী। বোলার মুহম্মদ আমির (৩), হাসান আলী (২), শোয়েব মালিক (২) আর জুনায়েদ খানের (১) বোলিংতোপে একেবারেই দাঁড়াতে পারেনি ভারতের ব্যাটসম্যানরা। একমাত্র হারদিক পান্ডিয়া ৪৩ বলে ৭৬ রানের ঝড়ো ইনিংস খেলেছেন, নইলে পরাজয়ের ব্যবধানটা আরো বেশি হতো বিরাট কোহলিদের। পান্ডিয়ার দুর্ভাগ্য, দ্রুত রান নিতে গিয়ে গন্তব্যে পৌঁছাতে পারলেন না। রানআউটের বদনাম নিয়ে মাঠ ছাড়তে হলো। বাকিরা ইনিংসের শুরু থেকে আসা-যাওয়ার মিছিলেই ছিলেন। ফলে পাকিস্তানের বিরুদ্ধে ১৫৮ রানের পুঁজি সংগ্রহ করে হতাশা নিয়ে মাঠ ছাড়ে ভারতীয় সেনারা।     
চ্যাম্পিয়ন্স ট্রফির শুরুতে বেশ দুর্বলই মনে হয়েছিলো পাকিস্তান দলকে। বিশেষ করে ভারতের কাছে গ্রুপ পর্বের ম্যাচে ১২৪ রানের বিশাল ব্যবধানে হারের পর তাদের দুর্বলতা আরো বেশি পরিস্কার হয়। সেই পাকিস্তান যে তেজী হয়ে উঠবে, সেটা হয়তো ক্রিকেট মোদিরা কল্পনাও করতে পারেনি। ক্রিকেট মোদিদের সব ভবিষ্যৎবাণী ভুল প্রমাণ করে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে। স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে ভারতের প্রতিপক্ষ হয়। একেই বলে পাকিস্তান। তারা কখন যে কী করবে তা আঁচ করার ক্ষমতা কারো নেই।
ভারতের ব্যাটিং বনাম পাকিস্তানি বোলিং, ফাইনাল ম্যাচকে তো এভাবেই দেখেছিলেন ক্রিকেট দর্শকরা। কিন্তু সেই হিসাব এবং ভবিষ্যৎবাণী ধূলায় মিশে গেলো। পাকিস্তানি অখ্যাত ব্যাটিং সময়মতো জ্বলে উঠলো একযোগে। ফখর জামানের সেঞ্চুরি, হাফিজের ঝড়ো ব্যাটিংয়ে ৪ উইকেটে ৩৩৮ রান তুলে ভারতকে বিরাট চ্যালেঞ্জ ছুড়ে দেয় পাকিস্তান।
রােববার লন্ডনের কেনিংটন ওভালে ভারতীয় বোলারদের শুরুর সুবিধাটুকু নিতে দেননি পাকিস্তানি দুই ওপেনার। ভুবেনেশ্বর কুমার ভালো বল করলেন কিন্তু উইকেট পেলেন না প্রথম স্পেলে। বুমরাহ, অশ্বিন, পান্ডিয়াদের উপর চড়াও হন আজহার আলী ও ফখর জামান। ১২৮ রান তুলে ভারতের বিপক্ষে আইসিসির কোনও ইভেন্টে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়েন এ দু’জন। ভারতের বিপক্ষে এর আগে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান ছিল ৮৪। ১৯৯৬ বিশ্বকাপে আমির সোহেল ও সাঈদ আনোয়ার জুটিতে ওই রান এসেছিল।
৭১ বলে ৫৯ রান করে দুর্ভাগ্যবশত রান আউট হয়ে যান আজহার আলী। এই চ্যাম্পিয়ন্স ট্রফিতেই অভিষিক্ত ফখর জামান চমক দেখালেন এই ম্যাচে। ১০৬ বলে করেছেন ১১৪ রান। ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে ম্যাচে এসেই সেঞ্চুরি পেলেন ২৭ বছর বয়সী ফখর। আগের তিন ম্যাচের দুটিতেই হাফ সেঞ্চুরি করেন তিনি।
৫২ বলে ৪৬ রান করে এবং ১৬ বলে ১২ রান করে আউট হন শোয়েব মালিক। ব্যাট করতে নেমে দারুণ আক্রমণাত্মক মেজাজে ছিলেন মোহাম্মদ হাফিজ। কম যাননি ইমাদ ওয়াসিমও। ৪৫.২ ওভারেই ৩০০ রান তুলে ফেলে পাকিস্তান। বাকি ২৮ বলে আরো ৩৮ করে ৩৩৮ রানে ইনিংস শেষ করে সরফরাজবাহিনী। হাফিজ করেন ৫৭ আর ইমাদ ২৫ রান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া