adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাথরুমে রেকর্ড হওয়া যে বিখ্যাত গান

BATH ROOMবিনােদন ডেস্ক : হেড়ে গলায় কেউ গুনগুনালে বন্ধু মহল তাকে মজা করে বলে বাথরুম সিঙ্গার। কেউ কেউ বিষয়টি সহজভাবে নিলেও অনেকেই মনে মনে আহত হন। কিন্তু দুনিয়াজুড়েই ব্যাপকভাবে প্রচলিত একটি বিষয় বাথরুম সিংগিং। বাথরুম সিঙ্গারের সংখ্যাও তাই অগুনতি। প্রাচীন আরব মনীষী ইবনে খালদুনের মোকাদ্দিমার প্রথম অধ্যায়েই উল্লেখিত আছে এ বাথরুম সিংগিং প্রসঙ্গ। ভারতীয় উপমহাদেশের গান ও ফিল্মের ইতিহাসে জড়িয়ে আছে তেমনি একটি বাথরুম সিংগিং। ‘মোগল ই আজম’ ছবির নাম শুনেননি এমন লোক নিশ্চয়ই হাতেগোনা। এ ছবিটি নির্মাণে পরিচালক কে আসিফ সময় ব্যয় করেছিলেন দীর্ঘ এক যুগ। সাদাকালো দিয়ে শুরু করে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে ছবিটি সম্পন্ন করেছিলেন রঙ্গিনে। শিল্পী থেকে কলাকুশলী সবাই ছিলেন পঞ্চাশের দশকের শ্রেষ্ঠজন। সবার কাছ থেকে সেরাটুকুর সমন্বয় করতে প্রযুক্তি ও অর্থের সঙ্গে আপস করেননি পরিচালক কে আসিফ। সে ছবির একটি বিখ্যাত গান রেকর্ড করা হয়েছিল বাথরুমে। যেটি ভারতীয় হিন্দী ছবির ইতিহাসে অন্যতম সেরা গান। ‘পেয়ার কিয়া তো ডরনা ক্যায়া’। গানটি নিশ্চয়ই গুঞ্জন তুলে সবার কানে। গানটি নিয়ে এমন কিছু বাস্তব ঘটনা রয়েছে যা গল্পকেও হার মানায়। ‘মোগল ই আজম’ ছবির মিউজিশিয়ান ছিলেন বিখ্যাত সঙ্গীতজ্ঞ নওশাদ। উত্তর প্রদেশের রাজধানী লখনৌতে জন্ম নেয়া নওশাদের প্রিয় ছিল উত্তরভারতের ফোক গান। যার একটি ছিল- ‘প্রেম কিয়া, ক্যায়া চুরি ক্যারি হ্যায়’। 

ছবির জন্য তিনি গীতিকার হিসেবে মশহুর কবি শাকিল বাদায়ুনিকে বেছে নেন। একদিন সন্ধ্যায় নওশাদের উপস্থিতিতেই ‘প্রেম কিয়া, ক্যায়া চুরি ক্যারি হ্যায়’ গানটি মাথায় রেখে স্টুডিওতে গান লিখতে বসে শাকিল। গানের কথাগুলো যখন চূড়ান্ত করেন নওশাদ ততক্ষণে রাত কেটে ভোরের আলো ফুটেছে। গানটির কথাগুলো চূড়ান্ত করতে গিয়ে নওশাদ বাতিল করেছেন ১০৫টি গান। 

নওশাদের সঙ্গে সুদৃঢ় সম্পর্কের কারণেই একের পর এক গান বাতিলের কষ্ট সহ্য করেছিলেন শাকিল বাদায়ুনি। গান লেখা শেষ, সুরও সম্পন্ন, চলছে রেকর্ডিং পর্ব। গানটির চিত্রায়ণ হবে শীষ মহলে। শীষ মহলের পরিবেশের সঙ্গে সঙ্গতিপূর্ণ প্রতিধ্বনির দরকার। বারবার গাইছেন লতা মুঙ্গেশকর, পছন্দ হচ্ছে না মিউজিশিয়ান নওশাদের। 

প্রয়োজনীয় অনুনাদ পাচ্ছেন না তিনি। তখন তো প্রযুক্তির এত উৎকর্ষ সাধিত হয়নি। নওশাদ তাই নানা রকম পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। একাধিক মাইক ব্যবহারসহ তৎকালের সব কৌশলে। পরীক্ষা-নিরীক্ষার মধ্যেই প্রাকৃতিক কারণে বার কয়েক বাথরুমেও গেছেন নওশাদ। হঠাৎ সেখানে বসেই তিনি খেয়াল করলেন বাথরুমের ছোট্ট কক্ষের চার দেয়ালের মধ্যেই তিনি পাচ্ছেন কাক্সিক্ষত সে অনুনাদ। নিউটনের সূত্র আবিস্কারের মতো আনন্দচিত্তে রেকর্ডিং রুমে ফিরলেন তিনি। সবাইকে অবাক করে লতা মুঙ্গেশকরকে পাঠালেন বাথরুমে। আর স্টুডিওর বাথরুমের সে বদ্ধ পরিবেশেই রেকর্ড হলো এভারগ্রিন এ গান। 

এখন প্রযুক্তির কাঁধে হাত রেখে সুরকাররা সহজে যেটা বের করে নেন সেটাই হাসিল করতেই নওশাদ বের করেছিলেন বাথরুমের পরিবেশ। বিষয়টি বিজ্ঞানসম্মত, কণ্ঠনিঃসৃত শব্দ বাথরুমের ছোট্ট কক্ষের দেয়ালে প্রতিধ্বনি হয়ে অনুনাদের সৃষ্টি করে। 

বদ্ধপরিবেশগত কারণে কারণে কণ্ঠ অনেকটা পরিপূর্ণতা পায় এবং গান শ্রুতিমধুর হয়। গানের শূট করতে বোম্বেতে বানানো হয়েছে লাহোরের শীষ মহলের রেপ্লিকা সেট। শীষ মহলের দেয়ালে সাটানো কাচের টুকরোয় গানের সময় নায়িকার নৃত্যমুদ্রা প্রতিফলিত করতে ব্যবহার করা হয়েছিল বেলজিয়ান গ্লাস। ইংল্যান্ড থেকে ডেকে আনা হয়েছিল আলোক কুশলী। ‘পেয়ার কিয়া তো ডরনা ক্যায়া’ গানটির শূট করতে খরচ হয়েছিল ১০ লাখ রুপি। পঞ্চাশের দশকে যখন ১০ লাখ টাকায় নির্মাণ করা যেতো একটি পূর্ণদৈর্ঘ্যরে ছবি। ব্যর্থ হয়নি পরিচালক কে আসিফের এত আয়োজন। ১৯৬০ সালে মোগল ই আজম মুক্তি পাওয়ার পর কেটে গেছে প্রায় পাঁচ যুগ। প্রজন্মের পর প্রজন্মের মুখে মুখে এখন গুঞ্জন তোলে সে গান। ‘পেয়ার কিয়া তো ডরনা ক্যায়া’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া