adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাশরাফিদের ফাইনালে ওঠার হাতছানি

MELBOURNE, AUSTRALIA - MARCH 19:  Rubel Hossain of Bangladesh celebrates getting the wicket of Virat Kohli of India during the 2015 ICC Cricket World Cup match between India and Bangldesh at Melbourne Cricket Ground on March 19, 2015 in Melbourne, Australia.  (Photo by Quinn Rooney/Getty Images) ক্রীড়া প্রতিবেদক : চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল নিয়ে ভারতীয় ক্রিকেটারদের তোপের মুখে বাংলাদেশ। গত দু’দিন ধরে ভারতীয় দলের বর্তমান আর সাবেক ক্রিকেটাররা মাশরাফিদের নিয়ে নেতিবাচক যতো সব বক্তব্য ঝেড়েছেন। দলের অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, বাংলাদেশকে আমলে নেওয়ার কিছু নেই, আমরাই ফাইনালে খেলবো। সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ বলেছেন, বাংলাদেশ দল জাতের নয়, সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেছেন, মাশরাফিরা অতটা পরিপক্ক দল নয়, ওদের  মিডিয়া বাংলাদেশ দলকে বলেছে ‘পচা শামুক’। ভারতীয়দের এত্তোসব মন্তব্যের জবাব দিতে চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার (১৫ জুন) ভারতের বিরুদ্ধে মাঠে নামছে বাংলাদেশ। ইংল্যান্ডের বার্মিংহাম এজবাস্টনে বিকাল সাড়ে তিনটায় খেলা শুরু হবে। এদিন এজবাস্টনে ভারতকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেটের অমর এক কাব্য রচনা হতে পারে। সেমিফাইনালে ওঠার পর টাইগার দলপতি মাশরাফি কিন্তু ভারতকে নিয়ে ‘টু’ শব্দ করেননি। অথচ মাশরাফিকে কতো কথাই না শুনতে হয়েছে ভারতীয় দলের বর্তমান আর সাবেক ক্রিকেটারদের কাছ থেকে।
বুধবার অনুশীলন শেষে মাশরাফি সামান্য বক্তব্য রেখেছেন মিডিয়ার সামনে। সেখানে তিনি বার বারই বলেছেন, ভারত অনেক বড় দল, অনেক শক্তিশালী। কিন্তু বাংলাদেশকে দশ বছর পুরানো দল ভাবলে ভারত ভুল করবে। ওয়ানডে ক্রিকেটে আমরা এখন আর পিছিয়ে নেই। আমাদের কাছে ভারত, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সবাই সম শক্তির। ভারতকে নিয়ে আমাদের বিশেষ কোনো পরিকল্পনা নেই। তবে আমরা আমাদের সেরাটা খেলেই ভারতকে হারাতে চাই। তবে এ কথা সত্যি, বাংলাদেশের ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার সুযোগ মাশরাফিদের সামনে। ওদিকে ভারতের অধিনায়ক বিরাট কোহলি এক প্রকার তুলোধুনো করলেন বাংলাদেশ দলকে। গত দু’দিন ধরেই তিনি বলে আসছেন, বাংলাদেশকে মূল্যায়ন করার মতো কোনো দিক নেই। একটি সাধারন ম্যাচ খেলে আমরা চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে যাবো।
২০১৫ বিশ্বকাপে অ্যাডিলেডে রচিত হয়েছিল বাংলাদেশের ক্রিকেটের অমর এক কাব্য। সেই সময়ে খুলে গিয়েছিল স্বপ্নের দরজা। ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে বাংলাদেশ নিশ্চিত করেছিল কোয়ার্টার ফাইনাল। তখন থেকেই বাংলাদেশ যেন বদলে যাওয়া এক দল। ওই বছর দেশের মাঠে যে কটি ওয়ানডে সিরিজ খেলেছেন মাশরাফিরা, প্রতিটি জিতেছেন। জয়ের ধারা অব্যাহত থেকেছে গত বছরও। আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জয়, ইংল্যান্ডের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইÑদেশের মাটিতে বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে শক্তিশালী দল হিসেবে।
শুধু দেশের মাঠে ভালো করলেই বড় দল হওয়া যায় না। ভালো করতে হবে বিদেশেও। গত ডিসেম্বর থেকে বাংলাদেশ নেমেছে বিরুদ্ধ পরিবেশে ভালো করার অভিযানে। গত মার্চে শ্রীলঙ্কা সফর, সর্বশেষ আয়ারল্যান্ড সফর ও এই চ্যাম্পিয়নস ট্রফিতে ভালো করে বাংলাদেশ প্রমাণ করেছে, তারা বিদেশের মাঠেও দুর্দান্ত খেলে। সুতরাং বৃহস্পতিবার ভারতের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমিফাইনালে জয়ের আশাও করতে পারে মাশরাফিবাহিনী।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া