adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্ষমতার মোহে মুক্তিযুদ্ধের চেতনাকে অবহেলা করা হয়েছে: আলাল

ALALডেস্ক রিপাের্ট : আমাদের মুক্তিযুদ্ধের কৃতিত্বের দাবিদার আমরা সবাই। সেখানে মূল নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুপস্থিত ছিলেন। তারপর পাকিস্তান কারাগার থেকে বাংলাদেশে ফেরার পরে তিনি যখন বললেন যে, আমার আওয়ামীলীগের নেতারা, আমার আওয়ামীলীগের কর্মীরা অনেক কষ্ট করেছেন। সত্যি কথা বলতে কি সেইদিনই প্রথম মুক্তিযুদ্ধের চেতনা আঘাতপ্রাপ্ত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

এটিএন নিউজের ‘পলিটিক্স ’অনুষ্ঠানে তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনা আঘাতপ্রাপ্ত হয়েছে যখন বঙ্গবন্ধু অস্ত্র সমর্পণ করার পর বলেন যে, যে-যার পেশায় ফেরত চলে যাও এবং মানুষের প্রত্যাশা একটি সর্বদলীয় সরকার হবে। সেটা না হওয়ায় এই সকল জায়গাগুলোতেই সর্বপ্রথম আঘাত এসেছে।

তিনি আরও বলেন, আওয়ামীলীগের মধ্য থেকেই বঙ্গবন্ধুর মত একজন মহান নেতাকে হত্যা করা হয়েছে। এর পরবর্তীতে যে সামাজিক অভ্যুত্থানগুলো হয়েছে সেখানে ক্ষমতার পাল্টাপাল্টি লড়াইয়ে কিন্তু মুক্তিযুদ্ধের অংশগ্রহণকারী অফিসাররাই আহত, নিহত এবং পরিবার হারা হয়েছে। এটাইতো আমাদের ইতিহাস। এর ফলেও কিন্তু মুক্তিযুদ্ধের চেতনা নষ্ট হয়ে গেছে।

আলাল বলেন, পরবর্তীতে যারা ক্ষমতায় এসেছে সবাই কম বেশি ক্ষমতার মোহে মুক্তিযুদ্ধের চেতনাকে অবহেলিত করেছে। কিন্তু এই অর্থে বিএনপিকে যদি দেখি তাহলে দেখা যায় যে, আজকে যে মুক্তিযোদ্ধাদের কর্মকা-ের মূল্যায়ন করার জন্য কিন্তু কোন প্রতিষ্ঠান ছিল না। প্রথম মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়, যুব-মন্ত্রণালয়, মহিলা বিষয়ক মন্ত্রণালয় এমনকি তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠান করেন শহীদ জিয়াউর রহমান। তিনি আজ থেকে অনেক বছর আগে এই মন্ত্রণালয়গুলো প্রতিষ্ঠা করে গেছেন তার ভবিষ্যৎ পরিবল্পনা দিয়ে। যার মধ্যেই এই মুক্তিযুদ্ধের চেতনার কথাগুলো চলে এসেছে।

আলাল বলেন, এই জায়গাগুলো আমরা পরবর্তীতে দেখতে পেরেছি যে, কিছু জায়গা বাদ দিয়েছে আবার কিছু জায়গা যোগ করেছে যার ফলেই এই মুক্তিযুদ্ধের চেতনা ক্ষতিগ্রস্ত হয়েছে। তখনই তরুণ প্রজন্মের মধ্যে এই বিষয়গুলো ঢুকেছে যে, এটাতো ওনাদের লড়াই, এর মধ্যেতো আমাদের কোনো পার্ট নেই।

তিনি বলেন, স্বাধীনতার ঘোষণার বিষয়টা যদি দেখি, তাহলে দেখা যায় যে, প্রবাসী সরকার যখন গঠন করা হয়েছিল শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে তাকে মাথার তাজ হিসেবে রেখে। সেই স্বাধীনতার ঘোষণায় কিন্তু লেখাছিল ‘সাম্য, সামাজিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার ’ কিন্তু বর্তমানে এখন এর কোনটাই কি সমাজে বিদ্যমান আছে? আমি কোনোটাই দেখতে পাচ্ছি না।

https://www.youtube.com/watch?v=AYOCEGFlFGk

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া