adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার শুরু হচ্ছে ইংরেজ উপমহাদেশের যুদ্ধ

ENGLANDস্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন ট্রফি এখন এমন এক অব¯’ানে দাঁড়িয়েছে যা ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ শাসনামলের কথা মনে করিয়ে দেয়। ব্রিটিশ শাসনামলের সেই চার যোদ্ধা আবার মাঠে। গোলা বারুদ না থাকলেও যুদ্ধের সরঞ্জাম হিসেবে হাতে থাকছে ব্যাট ও বল।
উপমহাদেশের ব্রিটিশ শাসনামল সবার জানা। প্রায় আড়াই’শ বছর আগে মুঘল সম্রাটের অনুমতি নিয়ে ব্রিটিশরা উপমহাদেশের বাণিজ্যের বিস্তার ঘটায়। কালের চাকা যতই ঘুরেছে ততই তারা সম্রাজ্য বিস্তারে মনযোগ দিয়েছে। যার শুরুটা বলা যায় ১৭৫৭ সালের পলাশি যুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানির জয় দিয়ে।
১৮৫৭ সাল ভারতে প্রথম স্বাধীনতার আন্দোলন হয়। ইংরেজদের ভাষায় ওটা ছিল সিপাহী বিদ্রোহ। একে একে ভারত সম্রাজ্যের গঠন শুরু হয়। অনেক যুদ্ধ আর সংগ্রামের মাধ্যমে উপমহাদেশ থেকে ইংরেজদের বিতাড়িত সক্ষম হয়। সেখান থেকে পাওয়া গেল ভারত পকিস্তান নামে দুটি আলাদা রাষ্ট্র। আবার যুদ্ধ করে তৈরি হলো স্বাধীন বাংলাদেশ।
কালের বিবর্তনে যুদ্ধটা এখনও মাঠেই হয়, কিন্তু সেটা বন্ধুক আর গোলাবারুদে নয়। যুদ্ধ হবে ব্যাট ও বলে। ক্রিকেটযুদ্ধে সেমিতে মুখোমুখি হচ্ছে ভারত, বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান। চ্যাম্পিয়ান ট্রফির যুদ্ধে আবার সেই চার যোদ্ধাই মাঠে। এখন দেখার অপেক্ষা, ক্রিকেট সম্রাজ্যের মুকুট কে পড়তে যা”েছ! ব্রিটিশরা নাকি উপমহাদেশের কারো হাতে থেকে যাবে এ মুকুট। একাত্তর টিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া