adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকার বিদায়- সেমিতে বাংলাদেশর প্রতিপক্ষ ভারত

 India-v-South-Africaস্পাের্টস ডেস্ক : আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে ভারত। রবিবার (১১ জুন) কেনিংটন ওভালে তারা ৮ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে।এর ফলে ভারত বাংলাদেশের বিরুদ্ধে প্রথম সেমিফাইনালে মােকাবিলা করবে। আগামী ১৫ জুন বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় খেলা শুরু হবে।
গতকাল প্রোটিয়াদের দেওয়া ১৯২ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে এদিন ৭২ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৭৮ রান করেছেন ওপেনার শিখর ধাওয়ান।
এছাড়া অপরাজিত থেকে দ্বিতীয় সর্বোচ্চ ৭৬ রান করে দলের জয় নিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক বিরাট কোহলি।তার ৮৩ বলের ইনিংসটি তিনি সাজান ১২টি চার ও একটি ছক্কায়। যুবরাজ সিং ২৩ ও ১২ রান করেছেন রোহিত শর্মা।
দক্ষিণ আফ্রিকার পক্ষে একটি করে উইকেট নেন মরকেল ও ইমরান তাহির।
এর আগে টস হেরে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়ে ৪৪.৩ ওভার খেলে মাত্র ১৯১ রানে শেষ হয় প্রোটিয়াব্যাটিং লাইন। ব্যাটিংয়ে নেমে শুভসূচনাই পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। ওপেনিং জুটিতে আসে ৭৬ রান। দারুণ জমে উঠেছিল হাশিম আমলা ও কুইন্টন ডি কক জুটি। এই জুটিতে আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি ফেরান ৩৫ রান করা আমলাকে। অশ্বিনের বল কাট করতে গিয়ে উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির হাতে ধরা পড়েন প্রোটিয়া ওপেনার।
এদিকে, বুক চিতিয়ে লড়াইয়ের আভাস দিয়েছিলেন ডি কক। হাফসেঞ্চুরিও পেয়েছিলেন তিনি। কিন্তু ইনিংসটা বেশি লম্বা করতে পারেননি। ৫৩ রান করতেই রবীন্দ্র জাদেজার বলে বোল্ড। অধিনায়ক ডি ভিলিয়ার্স প্রান্ত বদল করতে গিয়ে রান আউটে কাটা পড়েন। ১২ বলে ১৬ রান করেন তিনি।
দলের অন্যতম ভরসা ফাফ ডু প্লেসিসও টানতে পারলেন না। ৩৬ রান করতেই হার্দিক পান্ডিয়ার বলে বোল্ডআউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। ‘কিলার’ মিলার (১) রান আউটের শিকার। ডেপি ডুমিনি ২০ রানে অপরাজিত ছিলেন। বাকিরা ছুঁতে পারেননি দুই অঙ্কই।
ভারতে পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন জসপ্রিত বুমরাহ ও ভুবেনেশ্বর কুমার। ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন বুমরাহ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া