adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে মূলধন জোগাতে ৮ বছরে ১৪৬৫৫ কোটি টাকা


LOANডেস্ক রিাের্ট : রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে লোকসান থেকে উদ্ধারের জন্য মূলধন ঘাটতি পূরণের নামে গত আট অর্থবছরে ১৪ হাজার ৬৬৫ কোটি টাকা দেওয়া হয়েছে। এর মধ্যে গত চার আর্থিক বছরেই দেওয়া হয়েছে ১১ হাজার ৪৮৭ কোটি টাকা। সরকারি পরিসংখ্যান পর্যালোচনা করে এসব তথ্য জানা গেছে।

আগামী অর্থবছরেও এ খাতে বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে ২ হাজার কোটি টাকা। আগামী ২০১৭-২০১৮ অর্থবছরেও রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে আর্থিক সহায়তা দেওয়া হবে।

সূত্র জানায়, অর্থ যোগানের ক্ষেত্রে সবচেয়ে বেশি পেয়েছে রাষ্ট্রায়ত্ব বেসিক ও সোনালী ব্যাংক। রাষ্ট্রায়ত্ব এই দুটি ব্যাংকই সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত ব্যাংক হিসেবে পরিচিত। এক অর্থবছরে সর্বাধিক ৫ হাজার কোটি টাকা পর্যন্ত দেওয়া হয়েছে এসব সরকারি ব্যাংককে। এই টাকার পুরোটাই দেওয়া হয়েছে জনগণের করের টাকা থেকে।

প্রতি অর্থবছর রিক্যাপিটালাইজেশন বা পুনঃমূলধন যোগানের আওতায় এই ব্যাংকগুলোকে ঋণ হিসেবে অর্থ যোগান দেওয়া হয়। কিন্তু এখন পর্যন্ত ঋণের অর্থ এসব ব্যাংক থেকে ফেরত পাওয়া সম্ভব হয়নি বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

সরকারি বাজেট ডকুমেন্ট ও অর্থ বিভাগ সূত্রে প্রাপ্ত তথ্যে দেখা যায়, ২০০৯-২০১০ অর্থবছরে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে পুনঃমূলধন খাতে ১ হাজার কোটি টাকা দেওয়া হয়েছিল। তার পরের অর্থবছর ২০১০-২০১১ অর্থবছরে দেওয়া হয় ১ হাজার ৫০ কোটি টাকা। একইভাবে ২০১১-২০১২ অর্থবছরে দেওয়া হয় ৭০০ কোটি টাকা। ২০১২-২০১৩ অর্থবছর ৪২০ কোটি টাকা। ২০১৩-২০১৪ অর্থবছর ৫ হাজার ৬৮ কোটি টাকা। ২০১৪-২০১৫ অর্থবছর ২ হাজার ৬১৭ কোটি টাকা। ২০১৫-২০১৬ অর্থবছর ১ হাজার ৮০০ কোটি টাকা। ২০১৬-২০১৭ অর্থবছর ২ হাজার কোটি টাকা, এবং আগামী ২০১৭-২০১৮ অর্থবছরে এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ২ হাজার কোটি টাকা।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, বিগত চার অর্থবছরে শুধুমাত্র সোনালী ও বেসিক ব্যাংককে পুনঃমূলধন খাত থেকে দেওয়া হয়েছে ৬ হাজার ৯৫ কোটি টাকা। ২০১৩-২০১৪ ও ২০১৪-২০১৫  অর্থবছরে সোনালী ব্যাংক এ খাত থেকে পেয়েছে যথাক্রমে ১ হাজার ৯৯৫ কোটি টাকা এবং ৭১০ কোটি টাকা। হলমার্ক কেলেঙ্কারির কারণে সোনালী ব্যাংকের খোয়া গেছে সাড়ে ৩ হাজার কোটি টাকা। যার একটি কানাকড়িও আদায় করা সম্ভব হয়নি।

একইভাবে চরম দুর্নীতিগ্রস্ত বেসিক ব্যাংককে ২০১৪-২০১৫ এবং ২০১৫-২০১৬ অর্থবছরে পুনঃমূলধন খাতে দেওয়া হয়েছে যথাক্রমে ১ হাজার ১৯০ কোটি এবং ১ হাজার ২০০ কোটি টাকা। বেসিক ব্যাংক থেকে লুট হয়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা। এর সঙ্গে সরকারঘনিষ্ঠ ব্যক্তির সম্পৃক্ততা রয়েছে বলে গুরুতর অভিযোগ রয়েছে। কিন্তু এই ব্যাংককেও বাঁচানোর জন্য জনগণের করের টাকা থেকে হাজার হাজার কোটি টাকা প্রতিবছর বরাদ্দ দেওয়া হচ্ছে।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে এ খাতে ব্যয় হয়েছে প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা। এর আগের অর্থবছর অর্থাৎ ২০১৫-২০১৬ অর্থবছরে শুধুমাত্র বেসিক ব্যাংকেই মূলধন ঘাটতি বাবদ যোগান দেওয়া হয় ১ হাজার ২০০ কোটি টাকা। বাংলাদেশ কৃষি ব্যাংককে দেওয়া হয় ১৪০ কোটি ৮ লাখ টাকা। আর রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে যোগান দেওয়া হয় ৫৫ কোটি টাকা।

একইভাবে ২০১৪-২০১৫ অর্থবছরে বেসিক ব্যাংক পায় ১ হাজার ১৯০ কোটি টাকা। সোনালী ব্যাংককে দেওয়া হয় ৭১০ কোটি টাকা, বাংলাদেশ কৃষি ব্যাংককে ২৫০ কোটি টাকা এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে যোগান দেওয়া হয় ৭৫ কোটি টাকা। ২০১৩-২০১৪ অর্থবছরে সোনালী ব্যাংক পায় ১ হাজার ৯৯৫ কোটি টাকা, জনতা ব্যাংক ৮১৪ কোটি, অগ্রণী ব্যাংক ১ হাজার ৮১ কোটি, রূপালী ব্যাংক ২১০ কোটি, বাংলাদেশ কৃষি উন্নয়ন ব্যাংক ১৭৫ কোটি টাকা এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে মূলধন বাবদ যোগান দেওয়া হয় ৮০ কোটি টাকা।

২০১২-২০১৩ অর্থবছরে মূলধন ঘাটতি পূরণে সরকারের কাছ থেকে সোনালী ব্যাংক পায় ৬ কোটি ৮১ লাখ টাকা। রূপালী ব্যাংক ৬২ কোটি ৫০ লাখ টাকা, বাংলাদেশ কৃষি ব্যাংক ১১৯ কোটি ৪৯ লাখ টাকা এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জন্য দেওয়া হয় ১০৮ কোটি টাকা। আর ২০১১-১২ অর্থবছরে সোনালী ব্যাংককে দেওয়া হয় ৮৩ কোটি এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের জন্য ছাড় করা হয় ১০৩ কোটি ২০ লাখ টাকা।

এ বিষয়ে তত্ত্বাবধায়ক সরকারে প্রাক্তন অর্থ উপদেষ্টা ড. মির্জ্জা মো. আজিজুল ইসলাম বলেছেন, পুনঃমূলধন খাতে কোনো বরাদ্দ রাখা সরকারের উচিত নয়। কারণ, অতীতে এ খাত থেকে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে অর্থ দেওয়া হলেও এই ব্যাংকগুলোতে গুণগত কোনো পরিবর্তন হয়নি। এই অর্থ দেওয়া পুরোটাই অপচয়ের সামিল।

এর প্রমাণ পাওয়া যায়, চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত রাষ্ট্রায়ত্ব ৮ ব্যাংকের খেলাপি ঋণের কারণে মূলধন ঘাটতির পরিমাণ ছিল ১৬ হাজার ৫০৭ কোটি টাকা।

উল্লেখ্য, সরকারি মালিকানাধীন বেসিক ব্যাংক ২০০৯ সাল পর্যন্ত একটি লাভজনক ব্যাংক ছিল। কিন্তু এরপর যখন রাজনৈতিক বিবেচনায় ২০০৯ সালের সেপ্টেম্বরে বেসিক ব্যাংকের চেয়ারম্যান পদে শেখ আব্দুল হাই বাচ্চুকে নিয়োগ দেওয়া হয় তখন থেকেই ব্যাংকটির আর্থিক অনিয়মের সূত্রপাত ঘটে। চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের প্রত্যক্ষ মদদে বেসিক ব্যাংকে একে একে ঘটে যায় অনেকগুলো আর্থিক কেলেঙ্কারি। এই কেলেঙ্কারিতে আত্মসাৎ করা হয় প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা। যা ফেরত পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। বাংলাদেশ ব্যাংকের তদন্ত প্রতিবেদনে এ চিত্র ফুটে ওঠেছে।-রাইজিংবিডি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া