adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নির্বাচন কমিশন প্রিজাইডিং অফিসারদের ক্ষমতা কমাতে চায়

presidingডেস্ক রিপাের্ট : আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসারদের ক্ষমতা কমাতে চায় নির্বাচন কমিশন (ইসি)। প্রিজাইডিং অফিসারদের ক্ষমতা যৌক্তিকভাবে কতোটুকু কমানো যায় এ জন্য একটি সভাও ডেকেছে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠানটি।
সম্প্রতি ইসির নির্বাচন পরিচালনা-২ শাখার উপ-সচিব মো. ‍নুরুজ্জামান তালুকদার স্বাক্ষরিত এক অফিস চিঠিতে এ বিষয়ে অনুষ্ঠিত হতে যাওয়া সভার কথা জানানো হয়। এছাড়াও ওই সভায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহৃত ফরম ও প্যাকেটের সংখ্যা যৌক্তিকভাবে কমানো ও মার্কিং সিল এবং অফিসিয়াল সেলফ ইংকড তৈরি করার বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
চিঠি থেকে জানা যায়, ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্র সভাপতিত্বে এসব বিষয়ে আলোচনায় জন্য উপ-সচিব ও তদূর্ধ্ব কর্মকর্তারা অংশ নেবেন। আগামী ১২ জুন সভাটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
ইসি সূত্র জানায়, প্রিজাইডিং অফিসারদের ক্ষমতা কমানো বলতে তাদের কাজ আরো কমানো হবে। প্রিজাইডিং অফিসারদের কাছে ১৭টি প্যাকেট যায়। আবার ফরম ব্যবহার করা হয় ২৫টি। এগুলো সব তাকে পূরণ করতে হয়। এছাড়াও প্রিজাইডিং অফিসারদের আনুষঙ্গিক আরো অনেক কাজ থাকে। এতে করে প্রিজাইডিং অফিসাররা কাজের চাপে থাকেন। 

তাই তাদের কাজগুলো কমিয়ে আনা হবে। যাতে তারা সুষ্ঠুভাবে তাদের দায়িত্ব পালন করতে পারেন। এ জন্য সেনসিটিভ জিনিসপত্র যেমন ব্যালট পেপার, অফিসিয়াল অমোচনীয় কালি এগুলো প্রিজাইডিং অফিসারের দায়িত্বে এবং ননসেনসেটিভ জিনিসপত্র যেমন লোহার পাত, সুই-সুতাসহ অন্যান্যা জিনিস দেখভাল করবেন সহকারী প্রিজাইডিং অফিসাররা।
এ বিষয়ে জানতে চাইলে ইসির উপ-সচিব মো. ‍নুরুজ্জামান তালুকদার  জানান, প্রিজাইডিং অফিসাররা যাতে সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করতে পারেন সে বিষয়ে আগামী সোমবার কমিশন বৈঠক রয়েছে। কি সিদ্ধান্ত হয় তা বৈঠকের পর জানা যাবে। -পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া