adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার জিতলেই সেমিফাইনালে অস্ট্রেলিয়া

AUSTRALIAক্রীড়া প্রতিবেদক : চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ক্রিকেট বিশ্বের সর্বত্রই একই প্রশ্ন, কোন চারটি দল খেলবে শেষ চারে?। গতবারের মত এবারও চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব পেয়েছে ইংল্যান্ড। এবার ইংল্যান্ডের উপর দিয়ে বয়ে যাওয়া বৈরী আবহাওয়ার মধ্যে দিয়ে স্ব মহিমায় এগিয়ে চলেছে চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াই।
মূলত, লড়াইটা জমিয়ে দিয়েছে প্রকৃতিই। নিশ্চিত ফলাফলের ম্যাচ ভেস্তে দিয়েছে বৃষ্টি। যাতে গোল বেঁধেছে হিসেবে। ১ জুন থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টে এখন টানটান উত্তেজনা। সব রকম নাটকীয়তারই সাক্ষী থেকেছে ওভাল ও এজবাস্টনে।
গত এক সপ্তাহের মধ্যে বৃষ্টির কারণে ইতিমধ্যেই ভেস্তে গিয়েছে দুইটি ম্যাচ। বারবার প্রয়োগ করতে হয়েছে ডাক-ওয়ার্থ লুইস পদ্ধতি। ফলে জেতা ম্যাচে এক পয়েন্ট পেয়েই খান্ত থাকতে হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে। ১০ জুন শনিবার বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় শেষ চারের স্বপ্ন নিয়ে অস্ট্রেলিয়া লড়াইয়ে নামছে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে। স্বাগতিকরা ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে। সেমিতে খেলতে হলে জয়ের বিকল্প নেই অস্ট্রেলিয়ার সামনে। সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে গ্রুপ পর্বে অনেক সমীকরণের ভেতর দিয়ে খেলতে হচ্ছে দলগুলোকে।
দেখে নেওয়া যাক কীভাবে সেমিফাইনালে পৌঁছবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান।
গ্রুপ-এ: গ্রুপ-এ’ থেকে ইতিমধ্যেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলেছে স্টোকস-মর্গ্যানদের ইংল্যান্ড। দ্বিতীয় স্থানের লড়াইয়ে টিকে আছে বাকি ৩টি দল অস্ট্রেলিয়া, বাংলাদেশ, নিউজিল্যান্ড।
অস্ট্রেলিয়া: দুই ম্যাচ খেলে স্মিথদের পয়েন্ট ২। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচটি জিতলেই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে যাবে অজিরা।
বাংলাদেশ ও নিউজিল্যান্ড: সেমিতে পৌঁছতে হলে এই দুইটি দলকেই জিততে হবে তাদের শেষ ম্যাচ। অন্যদিকে, ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে হারতে হবে অস্ট্রেলিয়াকে। মজার বিষয় গ্রুপের শেষ ম্যাচে এই দুইটি দলই একে অন্যের মুখোমুখি হবে। তবে ম্যাচ ভেস্তে গেলে হিসেবে চলে আসবে রান রেট। যদি অন্য ম্যাচে অস্ট্রেলিয়া হেরেও যায় তখন সুযোগ চলে আসবে তাদের কাছেও। তিনটি দলেরই তখন পয়েন্ট হবে ২। রান রেটের বিচারে যে ভালো জায়গায় থাকবে সে পৌঁছে যাবে সেমিফাইনালে।
গ্রুপ-বি: এই গ্রুপে আছে ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলঙ্কা। এই গ্রুপ থেকে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে পারেনি কোনও দলই।
ভারত: এখনও পর্যন্ত দু’টি ম্যাচ খেলেছে বিরাট কোহালির দল। পাকিস্তানকে প্রথম ম্যাচে হারালেও দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেতে হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে। সেমিফাইনালে পৌঁছাতে হলে শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জিততেই হবে টিম ইন্ডিয়াকে।
শ্রীলঙ্কা ও পাকিস্তান: এই দু’টি দলেরই একটি করে হার এবং একটি করে জয় রয়েছে। প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘুরে দাঁড়ায় পাকস্তিান। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারলেও ভারতকে দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হারিয়ে দেয় অ্যাঞ্জেল ম্যাথুজের দল। ফলে শেষ ম্যাচে কার্ডিফে যে জিতবে সেই পৌঁছে যাবে সেমিফাইনালে।
দক্ষিণ আফ্রিকা: চ্যাম্পিয়ন্স ট্রফির অন্যতম শক্তিশালী দল হল এই দক্ষিণ আফ্রিকা। আশানুরূপ শুরু করলেও বাজেভাবে পাকিস্তানের কাছে হেরে ব্যাকফুটে পরে গিয়েছে এবি ডিভিলিয়ার্সের দল। শেষ ম্যাচে ভারতকে হারালেই সেমিফাইনালের টিকিট চূড়ান্ত করে ফেলবে প্রোটিয়ারা। তবে বৃষ্টির কারণে কোনও ম্যাচ ভেস্তে গেলে বা দু’টি ম্যাচ ভেস্তে গেলেই তখন নির্ভর করতে হবে রান রেটের উপর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া