adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংল্যান্ডকে কড়া চ্যালেঞ্জ দিতে পারে ভারত

INDIAস্পোর্টস ডেস্ক : এবার কিন্তু লন্ডনের বুকিরাও ইওন মর্গানদের ওপর মোটা পাউন্ডের বাজি ধরে বসে রয়েছে। নিজেদের দেশে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির মতো ক্রিকেটের মহাআসরে মাঠে নামার চাপটা এমনিতেই রয়েছে। তারওপর বুকমেকারদের প্রত্যাশার পারদটা টিম ইংল্যান্ডকে নিয়ে এতটাই চড়েছে যে টুর্নামেন্টের অন্ত ফাইনাল পর্যন্ত পৌঁছতে না পারলে মর্গানদের নিয়ে ব্রিটেনের কাগজগুলো কী শুরু করবে ভেবেই ভয় পেতে শুরু করেছি! আর সত্যিই যদি সেরকম কিছু হয় তাহলে তা হবে চূড়ান্ত হতাশাজনক।
আসলে অন্য কারোর তো কেনও দোষ নেই। মর্গানরা নিজেরাই নিজেদের পারফরমেন্সে গত দু বছরে যেভাবে ক্রমান্বয়ে উন্নতি করে গেছে তাতে ওদের ঘিরে এমনটা একটা স্বপ্নের বলয় তৈরি হওয়াটা আশ্চর্যের কিছু তো নয়।
আগে ইংল্যান্ডের ক্রিকেটে ধারবাহিকতার অভাব ছিল স্পষ্ট। এখন কিন্তু সেটা আর বলা যাচ্ছে না। মর্গান অ্যান্ড কোং লাগাতার নিজেদের ক্রিকেটকে এমনই উচ্চতায় নিয়ে যেতে পেরেছে যে ক্রিকেট দুনিয়ার অন্য দেশগুলো ইংল্যান্ডকে রীতিমতো সমীহ করতে শুরু করেছে। দলের টিম স্পিরিটও দুর্দান্ত। ইংরেজ সাজঘরে এখন সবকিছুই বেশ মসৃনভাবে চলছে। দলেও চমৎকার ভারসাম্য। অভিজ্ঞতা ও তারুণ্যের মেলবন্ধনে দলটা সত্যিই এখন বেশ ঝরঝরে মেজাজে। গত কয়েকবছরে বেশ কয়েকজন ক্রিকেটার পায়ের তলায় শক্তপোক্ত মঞ্চ গড়ে নিতে পেরেছে। এটাই ইংরেজ ক্রিকেটের পক্ষে আশীর্বাদের মতো।
এবার প্রশ্ন হল চলতি চ্যাম্পিয়ন্স ট্রফিতে আয়োজক দেশের সামনে কারা সবচেয়ে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে সক্ষম হবে? আমার ধারনা মর্গানদের ট্রফিজয়ের পথে সবচেয়ে বড় বাধা হযে উঠতে পারে যে দুটো দল তাদের একটি দক্ষিণ আফ্রিকা। আর অন্যটি? অবশ্যই ভারত। আইসিসি বিশ্বক্রমতালিকায় প্রোটিয়ারা এই মুহুর্তে পয়লা নম্বরে। এবি ডিভিলিয়ার্সের দলে ভারসাম্যও দারুন।
ট্রফি শুরুর ঠিক আগে ইংল্যান্ডের কাছেই তিন ম্যাচের একদিনের সিরিজে হেরেছে ওরা। কিন্তু এটাও প্রমাণ করে দিয়েছে যে বড় আসরে বাজিমাত করার ক্ষমতা এই দলটার রয়েছে। মর্গানদের বিরুদ্ধে তিনটি ম্যাচেই প্রোটিয়ারা যথেষ্ট ভালো খেলেছে। প্রথম ম্যাচটায় গোহারান হারলেও অন্য দুটিতে কিন্তু জোর লড়াই হয়েছে।
তৃতীয় ম্যাচে তো ইংল্যান্ডকে হারিয়েই দিয়েছে ওরা। দক্ষিণ আফ্রিকার ওপেনিং জুড়ি নিঃসন্দেহে বিশ্বের সেরা। ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন। হাসিম আমলা ও কুইন্টন ডি কক। নিজেদের দিনে দুজনেই একার হাতে যে কোনও ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন। এরপরও টপ অর্ডারে এবি নিজে, দোসর ফাফ ডু প্লেসিস। বড় রানের ইনিংস খেলতে দুজনেই সিদ্ধহস্ত।
ভারত? যে কোনও আইসিসি টুর্নামেন্টে বিশেষজ্ঞদের খাতায়-কলমে ভারতীয়রা বাড়তি গুরুত্ব পায়। এবারও বিলেতের মাটিতে বিরাট কোহলির দলটায় একাধিক ম্যাচ উইনার। অধিনায়ক নিজে তো বটেই এমনকী রোহিত শর্মাকেও আমি এই দলেই ফেলব। নিজের সেরা ছন্দে থাকলে রোহিত একাই বিপক্ষ বোলিংকে শেষ করে দিতে পারে। টিম ইন্ডিয়ার বোলিংটাও এবার জবরদস্ত। পেস বোলারদের সঙ্গে স্পিনাররাও মানানসই ভূমিকা নেওয়ায় ভারতের বোলিংয়ে অসাধারন বৈচিত্র।
ইংল্যান্ডের পার্টি ভন্ডুল করে দিতে পারে যারা সেই তালিকায় ভারত, দক্ষিণ আফ্রিকা ছাড়াও আমি রাখতে চাই আরও দুটো দলকে। অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড। বিশ্বক্রিকেটে অসিদের আলাদা পরিচিতি লড়াকু দল হিসেবে। আর কিউয়িদেরও ওয়ান ডে ক্রিকেটে আপনি উপেক্ষা করতে পারবেন না। মানছি ব্রেন্ডন ম্যাকালাম ক্রিকেট ব্যাট তুলে রেখেছেন কিন্তু তা হলেও নিউজিল্যান্ড বরাবরের ‘কালো ঘোড়া’! অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এজবাস্টনের প্রথম ম্যাচে কেন উইলিয়ামসনের শতরান এবং ওদের বোলারদের দাপটেই স্পষ্ট ইংল্যান্ডের গ্রীষ্মে এবার নিউজিল্যান্ড ¯্রফে ছুটি কাটাতে আসেনি!-আজকাল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া