adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডকে হারালে সেমির স্বপ্ন বাঁচবে বাংলাদেশের

BDক্রীড়া প্রতিবেদক : চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলতে বাংলাদেশের প্রয়োজন একটি জয় আরেকটির সমর্থক হয়ে থাকা। জয়টি নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর সমর্থন ইংল্যান্ডের অনুকুলে। এরকম একটি কঠিন পরিসংখ্যানের মধ্যে বাংলাদেশ শুক্রবার মুখোমুখি হবে নিউজিল্যান্ডের। এই ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলার আশা বেঁচে থাকবে বাংলাদেশের। এরপর অপেক্ষায় থাকতে হবে ১০ জুন শনিবার ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যার খেলার ফলাফলের উপর। ওই ম্যাচে অস্ট্রেলিয়া হারলে সেমির স্বপ্নপূরণ হবে টাইগারদের। যে কারণে তারা ইংল্যান্ডের পক্ষেই সমর্থন যোগাবে।
আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ‘এ’ গ্রপের জটিল পরিসংখ্যান নিয়ে বিশ্বজুড়ে চলছে আলোচনা। স্বাগতিক ইংল্যান্ড টুর্নামেন্টের সেমিফাইনাল আগেই নিশ্চিত করেছে। দ্বিতীয় দল হিসাবে কোন দলটি সেমিফাইনালে খেলবে, তা নিয়ে রীতিমত জটিল সমস্যা দেখা দিয়েছে তিন দল বাংলাদেশ, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের মধ্যে। তিন দলই সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে। তবে বাংলাদেশের স্বপ্ন সরাসরি সেমিফাইনালে খেলার নয়, সেমিতে খেলার স্বপ্নটা বাঁচিয়ে রাখতে শুক্রবার নিউজিল্যান্ডকে হারাতে হবে মাশরাফিদের। এরপরই অপেক্ষার পালা। শনিবার ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার খেলার ফলাফল ইংল্যান্ডের অনুকুলে গেলেই বাংলাদেশের সেমিফাইনালে খেলার স্বপ্ন বাস্তবরূপ নেবে।  
শুক্রবারের ম্যাচে বাংলাদেশ দলকে সবচেয়ে বড় অনুপ্রেরণা জোগাবে কার্ডিফের সোফিয়া গার্ডেনই। কার্ডিফের এই মাঠে এ পর্যন্ত একটিই ওয়ানডে খেলেছে বাংলাদেশ। ২০০৫ সালের ১৮ জুন, ন্যাটওয়েস্ট সিরিজের দ্বিতীয় সেই ম্যাচে হাবিবুল বাশার সুমনের বাংলাদেশ দেশবাসীকে উপহার দিয়েছিল অবিস্মরণীয় এক জয়। মোহাম্মদ আশরাফুলের বীরোচিত সেঞ্চুরিতে বাংলাদেশ ৫ উইকেটে হারিয়ে দিয়েছিল রিকি পন্টিংয়ের  পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে। সেদিন বাংলাদেশের ওই অর্জনে হতবাক হয়েছিল বিশ্ব। তবে সময়ের স্রোতে বাংলাদেশ এখন আর সেই বাংলাদেশ নয়। উন্নতির সিড়ি বেয়ে মাশরাফির বাংলাদেশ এখন ওয়ানডে ক্রিকেটে যথেষ্টই সমীহ জাগানিয়া দল।
চলমান চ্যাম্পিয়ন্স ট্রফির আসরেও বাংলাদেশকে যথেষ্ট সমীহ করছে বিশ্বের শক্তিশালী দলগুলো। কিন্তু এই আসরে ভাগ্য বিড়ম্বনায় পড়ে গেছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড আর বাংলাদেশ।    
নিউজিল্যান্ডের বিপক্ষে সুবিধাজনক অবস্থায় থেকেও পেতে হলো এক পয়েন্ট। আর বাংলাদেশের বিপক্ষে তো নিশ্চিত জয়ের ম্যাচে হারাল এক পয়েন্ট। অন্যতম ফেভারিট অস্ট্রেলিয়া এখন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপপর্ব থেকেই বিদায়ের পথে। ইংল্যান্ডের কাছে শেষ ম্যাচে হারলেই বিদায় ঘণ্টা বেজে যাবে স্টিভেন স্মিথদের।
গত সোমবার কেনিংটনের ওভালে দিনের শুরুটা বাংলাদেশের ভালো যায়নি। টস জিতেও অস্টেলিয়ার বিপক্ষে করে মাত্র ১৮২ রান। কিন্তু দিন শেষে আবহাওয়া বাংলাদেশের জন্য সুখবর বয়ে এনেছে। ডাকওয়ার্থ-লুইস কার্যকরে অস্ট্রেলিয়াকে ২০ ওভার খেলতেই হতো। অস্ট্রেলিয়ান ইনিংসের ১৬ ওভার শেষে যখন বৃষ্টি নামে তখন তাদের স্কোর ১ উইকেটে ৮৩। অথচ ডাকওয়ার্থ-লুইসে ম্যাচ জিততে অস্ট্রেলিয়াকে ২০ ওভারে করতে হতো ৮৫ রান।
শেষ চার ওভারে আরো দুই-তিনটি উইকেট পড়লেও জিততে তাদের কোনো সমস্যা হতো না। কিন্তু বৃষ্টি অস্ট্রেলিয়ানদের সর্বনাশ ডেকে বাংলাদেশের সামনে পৌষ মাসের সম্ভাবনা জাগিয়ে তুলেছে। এই ম্যাচের পর জটিল সমীকরণে পড়া ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে এখন শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতেই হবে। আবার ইংল্যান্ডকেও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে। তাহলেই বাংলাদেশ পৌঁছে যাবে সেমিফাইনালে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া