adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরব দেশগুলোর মধ্যে ঐক্য গড়ে তোলার আহ্বান ট্রাম্পের

TRUMPআন্তর্জাতিক ডেস্ক : দোহা সন্ত্রাসবাদকে সমর্থন করছে এমন অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সাত আরব দেশ। এই ঘটনায় সৌদি বাদশাহ সালমানকে আরব দেশগুলোর মধ্যে ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, চরমপন্থি আদর্শ এবং সন্ত্রাসীদের অর্থায়ন বন্ধ করতে এই অঞ্চলে আমাদের ঐক্যের প্রয়োজন আছে। 

এর আগে তিনি কাতারকে আলাদা করার জন্য সৌদির পদক্ষেপকে ‘সন্ত্রাসের ভয়াবহতা নির্মূলের শুরু’ হিসেবে অভিহিত করেন। 

সোমবার সৌদি আরব ছাড়াও সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। পরে লিবিয়া, মালদ্বীপ এবং ইয়েমেনও কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়।

কুয়েতের আমির উপসাগরীয় এই কূটনৈতিক সম্পর্ক জোড়া লাগানোর চেষ্টা করছেন। তুরস্কও সাহায্যের আশ্বাস দিয়েছে। আংকারা বলছে, সম্পর্ক ছিন্ন এবং নিষেধাজ্ঞার মাধ্যমে সমস্যার সমাধান হবে না। 

এই কূনৈতিক সম্পর্ক ছিন্নের ফলে এর প্রভাব পড়েছে তেলের দামে। তাছাড়া ভ্রমণ, জাহাজ এবং সুপার মার্কেট গুলোতেও এর প্রভাব পড়েছে। কাতারে দেখা দিয়েছে পন্যের সংকট।

প্রসঙ্গত, কাতারের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক ছিন্নের পর ট্রাম্প বলেন তার সৌদি সফরের ফলাফল এটি। মঙ্গলবার সকালে সিরিজ টুইট বার্তায় ট্রাম্প সন্ত্রাসবাদকে সমর্থন করার অভিযোগ তোলেন কাতারের দিকে। সেই তিনিই এখন সৌদি বাদশাহ সালমানকে ফোন করে আরব উপসাগরে ঐক্যের আহ্বান জানান। বলেন, সন্ত্রাসবাদ নির্মূলে এই অঞ্চলের ঐক্য প্রয়োজন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া