adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে নোবেল বক্তৃতা দিলেন ডিলান

DILANবিনোদন ডেস্ক : মার্কিন সাহিত্য ইতিহাসে নতুন কাব্যিক মূর্চ্ছনা সৃষ্টির জন্য গতবছর সাহিত্যে নোবেল পুরস্কার পান রক-ফোকসঙ্গীতের কিংবদন্তী মার্কিন সঙ্গীতশিল্পী ও প্রথা বিরোধী গীতিকার বব ডিলান। ৭৫ বছর বয়সী এই শিল্পী নোবেল পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে কোনো ভাষণ দেননি। অবশেষে এর অবসান ঘটলো। নোবেল পাওয়ার পর এই প্রথম তিনি ভাষণ দিলেন। তিনি অডিওতে রেকর্ড করা বক্তৃতা পাঠিয়েঠেন সুইডেনের নোবেল কমিটির কাছে।

আগামী ১০ তারিখ পুরস্কার হাতে নেবেন তিনি। সঙ্গে দেওয়া হবে নয় লক্ষ মার্কিন ডলার। এদিকে বক্তৃতার জন্য ডিলানকে ধন্যবাদ জানিয়েছে সুইডিশ একাডেমি। নোবেল পেয়ে নিজে তো অবাক হয়েছেন বটেই, পাশাপাশি এ ঘটনাকে তিনি অবিশ্বাস্য বলেই মনে করেন। তিনি বলেন, ‘প্রত্যেক লেখকই নিজের অজান্তেই নোবেল জয়ের স্বপ্ন দেখেন। আর এটা এমনই গোপন স্বপ্ন, যা হয়তো লেখক নিজেই জানতে পারেন না। পৃথিবীর বিভিন্ন প্রান্ত আর নানা সংস্কৃতির মানুষের মনে আমার গানগুলো ঠাঁই পেয়েছে বলে আমি বিশেষভাবে কৃতজ্ঞ।’। 

গত অক্টোবরে সাহিত্যে নোবেল পান বব ডিলান। কিন্তু পুরস্কার নিতে যাননি। আবার নেবেন না সেকথাও ঘোষণা করেননি। ফলে শুরু হয় জল্পনা। তিনি আদৌ পুরস্কার নেবেন কিনা এমন প্রশ্ন দেখা দেয় অনেকের মনে। মার্চ মাসের শেষের দিকে ডিলানের সঙ্গে দেখা করে সুইডিশ একাডেমির এক প্রতিনিধি দল। পুরস্কার নেবেন বলে জানান ডিলান। তার আগে নিয়ম মেনে স্মারক বক্তৃতা দিয়েছিলেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া