adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশ সফরে আসছেন

sosmaআন্তর্জাতিক ডেস্ক : শারীরিক ভাবে সুস্থ হয়েই ফের বাংলাদেশ সফরে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। কিডনি সমস্যার কারণে গত বছরের নভেম্বরে দিল্লির অল ইন্ডিয়া ইনন্সিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতল ভর্তি হন। ডিসেম্বরে তাঁর সফল কিডনি প্রতিস্থাপন হয়। সেই থেকেই দীর্ঘ আট মাস কার্যত ঘরেই কাটাতে হয়েছে তাকে। এবার তিনি অনেকটাই সুস্থ। আর সুস্থ হয়েই পদ্মা পাড়ারের এই দেশটিতেই বিদেশ সফর করার ইচছা প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।
৬জুন মঙ্গলবার ভারতের ইংরেজি দৈনিক ফিনান্সিয়াল এক্সপ্রেস তাদের প্রতিবেদনে এই খবর প্রকাশিত করেছে। সেখানে বলা হয়েছে আগামী ১০ জুন প্রতিবেশি এই দেশটিতে সফর করতে পারেন সুষমা। বাংলাদেশ ছাড়াও পশ্চিম এশিয়ার কয়েকটি দেশেও তিনি সফর করতে পারেন বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্প সরকার ক্ষমতায় আসার পর এইচ-ওয়ান বি ভিসা নিয়ে কড়াকড়ির ফলে ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্পেও বেশ প্রভাব পড়েছে। সেক্ষেত্রে তাঁর সফরের তালিকায় রয়েছে আমেরিকাও।

গত ডিসেম্বরে অস্ত্রোপচারের পর থেকে কূটনৈতিক সফর এড়িয়ে চলেছেন সুষমা। দ্রুত সুস্থতা লাভের জন্য চিকিৎসকরা তাঁকে ফেব্রুয়ারি পর্যন্ত সম্পূর্ণ বেড রেস্টে থাকার পরামর্শ দিয়েছিলেন। আর সুষমাও সেই পরাশর্শ অক্ষরে অক্ষরে পালন করেছেন। গত বছরের সেপ্টেম্বর ইতালিতে তিনি শেষবারের জন্য বিদেশ সফর করেছিলেন। সেদিক থেকে একটা দীর্ঘ সময় পর্যন্ত বিদেশ সফরে না যাওয়াটা ভারতের কোন পররাষ্ট্র মন্ত্রীর কাছেই উল্লেখযোগ্য ঘটনা। ২০১৬ মোট আটটি বিদেশ সফর করেছিলেন সুষমা, অন্যদিকে ২০১৫ সালে ১৪ টিরও বেশি রাষ্ট্রে সফর করেন তিনি।

শারীরিক ভাবে একটু সুস্থ হওয়ার পর গত মার্চেই ভারতের সংসদেও উপস্থিত থাকেন তিনি। যদিও বিজেপির এই সিনিয়র ও প্রভাবশালী মন্ত্রী ঘরে বসেই মন্ত্রণালয়ের অধিকাংশ কাজ সামলাতেন। পাশাপাশি ফেসবুক, ট্যুইটার সহ সামাজাকি যোগাযোগের মাধ্যমগুলিতেও অত্যন্ত সক্রিয় ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া