adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৭ বছরের আফিফের হ্যাটট্রিকসহ ৫ উইকেটের কীর্তি

AFIFস্পোর্টস ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে আকস্মিক আত্মপ্রকাশ আফিফ হোসেন ধ্রুবর। ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৫ উইকেট তুলে নিয়ে হৈচৈ ফেলে দিয়েছিলেন তখনো সবার কাছে অজানা-অচেনা এই খেলোয়াড়। তার শিকারের তালিকায় ছিল ক্যারিবিয়ান দৈত্য ক্রিস গেইলের মতো ব্যাটসম্যানের নাম। তখন সবাই খুঁজতে থাকেন কে এই আফিফ?
পরে আফিফ নিজেই সংবাদ সম্মেলনে আরেক দফা শোরগোল ফেলেন ফেলে দেন এই বলে, 'আমি আগে ব্যাটসম্যান, পরে বোলার'। তার পাশে বসা ফ্রাঞ্চাইজি সতীর্থ নিউজিল্যান্ডের অল-রাউন্ডার জেমস ফ্র্যাঙ্কলিন অবাক হয়ে জিজ্ঞেস করেছিলেন, 'আগে ব্যাটিং!' সেই আফিফ পরে ফার্স্ট ক্লাসে ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রমাণের পর ঢাকা লিগের শেষটায় বোলার হিসেবে জ্বাললেন আলো।
ঢাকা লিগে এটাই প্রথম মৌসুম। আগে ব্যাট হাতে খেলেছেন ৯৪ রানের ইনিংস। একটুর জন্য সেঞ্চুরি মিস। এবার হ্যাটট্রিক, ৫ উইকেটের কোনোটাই মিস হলো না ১৭ বছরের এই বিস্ময় আফিফের। লিস 'এ'তে ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক ও ৫ উইকেট আফিফ সোমবার নিয়েছেন লিগের শেষ রাউন্ডে। আবাহনী লিমিটেডের হয়ে। শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে। বিকেএসপিতে। বৃষ্টি ভেজা দিনে। এদিন আবাহনী ম্যাচটা ৬ উইকেটে জিতলেও চ্যাম্পিয়ন হতে পারেনি। গাজী গ্রুপ ক্রিকেটার্স তুলে নিয়েছে শিরোপা।

সানজামুল-মাহমুদউল্লাহরা যতদিন ছিলেন ততদিন আবাহনীর হয়ে বোলিংয়ের সুযোগ আসেনি আফিফের। তারা জাতীয় দলের ক্যাম্পে যোগ দিলে লিগের পঞ্চম ম্যাচে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে প্রথম বল হাতে নেন। এরপর মাঝে মধ্যে বল করলেও ১০ ওভারের কোটা পূরণ করা হয়নি তার। লিগের শেষ রাউন্ডে শেখ জামালের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে আফিফের হাতে বল তুলে দেন আবাহনী অধিনায়ক। আর তার আস্থার প্রতিদান আফিফ দেন দু'হাত ভরে। ১ উইকেটে ৯৫ রান তুলে উড়তে থাকা শেখ জামালকে মাটিতে নামিয়ে আনেন তিনি। আফিফের হ্যাটট্রিক, ৫ উইকেটের ঝড় থামলে দেখা যায় শেখ জামালের সংগ্রহ ৬ উইকেটে ১৫৫ রান!
ইনিংসের ১২তম ওভারে বল হাতে আক্রমণে আসেন আফিফ। প্রথম ওভারের শেষ বল চারের মার খাওয়ার আগে ভালোই করেছেন বল। পরের ওভারে বল করতে এসেই হ্যাটট্রিক। তবে আফিফের হ্যাটট্রিক কীর্তির ভাগিদার বলতে হবে অধিনায়ক-উইকেটকিপার মোহাম্মদ মিঠুন। প্রথমে আবদুল্লাহ আল মামুনকে ফেলেন স্টাম্পিংয়ের ফাঁদে। পরের বলে সোহাগ গাজীর ক্যাচটাও তুলে নেন মিঠুন। এরপর জিয়াউর রহমানকে আবার স্টাম্পিংয়ের শিকার করে ফেলেন। তাতেই ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকের উৎসব-আনন্দে ভাসেন আফিফ। এরপর মাহবুবুল করিম ও তানবির হায়দারকেও তুলে নেন তিনি। ইনিংস শেষে তার বোলিং ফিগার ১০-০-৩২-৫।
এই মৌসুমে ফার্স্ট ক্লাস অভিষেকেই বিসিবি নর্থ জোনের বিপক্ষে ইস্ট জোনের হয়ে সেঞ্চুরি করেছিলেন আফিফ। এখন পর্যন্ত ৪টি প্রথম শ্রেণির ম্যাচে ৭ ইনিংস ব্যাট করে ২টি সেঞ্চুরিসহ করেছেন ২৫৮ রান। পাশাপাশি উইকেট পেয়েছেন ৬টি। আর ১৩টি লিস্ট এ ম্যাচে ১০ ইনিংস ব্যাট করে করেছেন ২৫০ রান। উইকেট পেয়েছেন ৮টি। -পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া