adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মাশরাফি ও সাকিব ভাগ বসালেন আশরাফুলের রেকর্ডে

ASHRAFULস্পোর্টস ডেস্ক : একই বছর দুই বন্ধুর ওয়ানডে অভিষেক হয়েছিল। সেটি ২০০১ সালে। প্রতিপক্ষ ছিল একই। জিম্বাবুয়ে। ৬ মাস আগে-পরে ওয়ানডেতে মোহাম্মদ আশরাফুল ও মাশরাফি বিন মুর্তজার যাত্রা শুরু। সেই হিসেবে আশরাফুল সিনিয়র। ঘটনাক্রমে আলোচনার তৃতীয়জন সাকিব আল হাসানেরও অভিষেক জিম্বাবুয়ের বিপক্ষে। তবে সেটি মাশরাফি-আশরাফুল যুগ শুরুর ৬ বছর পর। ২০০৭ সালে। কিন্তু সময় আজ সোমবার আশরাফুল-মাশরাফি-সাকিবকে গেঁথেছে একই সুতোয়। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১৭৫ ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ড এখন এই তিনের। লন্ডনের কেনিংটন ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ দিয়ে আশরাফুলের পাশে এসে দাঁড়িয়েছেন মাশরাফি ও সাকিব।
৩২ বছরের আশরাফুলের এখন আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অধিকার নেই। দেশের হয়ে শেষ ম্যাচটা খেলেছিলেন সেই ২০১৩ সালে। তারও অনেক আগে থেকে দেশের জার্সি শরীরে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড তার। এই লিটল ডায়নামাইট ১৭৫ ম্যাচে ২২.৩৯ গড়ে ৩ সেঞ্চুরিতে ৩৪৬৮ রান করেছিলেন।
ইনজুরির সাথে নিত্য বসবাস না হলে মাশরাফির নামের পাশে ১৭৫ নয়, আরো কতো ওয়ানডে লেখা থাকতো তার ইয়ত্তা নেই। ১৬ বছরের ক্যারিয়ার। এই ম্যাচের আগে ৩৩ বছর বয়সী মাশরাফি ২৯.৮৮ গড়ে ২৩০ উইকেট শিকার করেছেন। দেশের ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। রানও করেছেন বেশ! ১৪.৪২ গড়ে ১৫৪৩।
সাকিব ঠিক ওই দুজনের সময়কার নয়। কিন্তু তার সময়ে বাংলাদেশ ওয়ানডে খেলেছে বেশি। সাকিবও নিয়মিত ছিলেন বরাবর। তাতেই এভাবে মাশরাফির সাথে দৌড়ে আশরাফুলকে তার ধরে ফেলা। ৩০ বছরের সাকিব দেশের ইতিহাস সেরা অল-রাউন্ডার। অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচের আগ পর্যন্ত খেলা ১৭৪ ওয়ানডেতে ৬ সেঞ্চুরিতে ৪৮২৫ রান তার। গড় ৩৪.৪৬। আর বাঁহাতি স্পিনে দেশের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী তিনি ২২৪ ব্যাটসম্যানকে আউট করে।
আশরাফুল-মাশরাফি-সাকিব। দেশের ইতিহাসের তিন মাইলস্টোন। আরেকটি দিক দিয়েও তাদের মাঝে মিল। তারা তিনজনই বাংলাদেশ জাতীয় দলকে দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছেন। মাশরাফি বর্তমান অধিনায়ক। আগেও ছিলেন এক দফা। তার ওই দুই টার্মের ফাঁকে সাকিব। মাশরাফি প্রথম নেতৃত্ব পেয়েছিলেন আশরাফুলেই কাছ থেকে। পরের বার মুশফিকুর রহীমের জায়গায়।
তবে এই তিনের কারো নয়, বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডটা হাবিবুল বাশারের। এই তিনের সাবেক অধিনায়ক। হাবিবুল ৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন টাইগারদের। ২৯ ম্যাচে জয়। জয়ের শতকরা হার ৪২.০২। সাকিব দ্বিতীয় সর্বোচ্চ ৫০ ম্যাচের অধিনায়ক। ২৩ ম্যাচে জয়ে শতকরা হার ৪৬.৯৩। তৃতীয় মাশরাফি। ৪৪ ম্যাচে ২৬ জয়। জয়ের হিসেবে দেশের সবচেয়ে সফল অধিনায়ক অবশ্য তিনি। জয়ের শতকরা হার ৬০.৪৬। আশরাফুলের নেতৃত্বে ৩৮ ম্যাচ খেলেছে বাংলাদেশ। ৮টিতে জয়। জয়ের শতকরা হার ২১.০৫। -পরিবর্তন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া