adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার ফেড কাপের ফাইনালে দুই আবাহনীর লড়াই

CUPস্পাের্টস ডেস্ক : ফাইনালপূর্ব সংবাদ সম্মেলনের আগে ঢাকা আর চট্টগ্রাম আবাহনীর অধিনায়ককে দেখা গেলো গলায় গলায় ভাব। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের দোতলা থেকে আবাহনীর অধিনায়ক মামুন মিয়া আর চট্টগ্রাম আবাহনীর অধিনায়ক জাহিদ হোসেন হাতে হাত ধরে হনহন করে নেমে গেলেন নিচে।

দেখে বোঝার উপায় ছিল না ৩০ ঘন্টা পর বঙ্গবন্ধু স্টেডিয়ামের সবুজ মাঠে তারা যুদ্ধে নামবেন একে অপরের বিরুদ্ধে। যুদ্ধই তো। ফেডারেশন কাপ ফুটবলের ফাইনাল। যেখানে প্রতিপক্ষকে এ ইঞ্চি জায়গা না ছাড়ার প্রতিজ্ঞা নিয়েই মাঠে নামবেন মামুন মিয়া আর জাহিদ হোসেনরা।

কিছ্ক্ষুণ পর আবার তারা এক সঙ্গে দাঁড়ালেন। হাত মেলালেন। সেটা আনুষ্ঠানিকভাবে। দুই অধিনায়কের একটি হাত ট্রফিতে, অন্য হাতে করমর্দন। মঙ্গলবার ট্রফি থেকে একজনের হাত সরে যাবে। তখন একজন দূর থেকে ছলছল নয়নে দেখবেন, অরেকজন ট্রফি উঁচিয়ে হাসবেন। ট্রফিটি কার হাতে উঠবে? এ প্রশ্নের উত্তর মিলবে মঙ্গলবার রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। মৌসুমসূচক এ টুর্নামেন্টের ফাইনাল শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়।

ট্রফি জিনিসটি আবাহনীর কাছে একেবারেই ডালভাত। জন্মলগ্ন থেকে তারা কতটি ট্রফি ঘরে তুলেছে সেটা হিসেবের বিষয়। এই ফেডারেশন কাপেই তো আকাশী-হলুদরা চ্যাম্পিয়ন হয়েছে ৯ বার। আর চট্টগ্রাম আবাহনী? গত মৌসুমে শক্তিশালী দল নিয়ে আবির্ভূত হয়ে মৌসুমসূচক টুর্নামেন্ট স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন আর প্রিমিয়ার লিগ রানার্সআপ। জাতীয় পর্যায়ে স্বাধীনতা কাপটা জেতাই চট্টলার জায়ান্টদের বড় সাফল্য।

আর ফেডারেশন কাপ? এবারের আগে চট্টগ্রাম আবাহনী তো কখনো সেমিফাইনালই খেলেনি। এবার উঠেছে ফাইনালে। শেষ ম্যাচটি জিতলে নতুন করে রচিত হবে চট্টগ্রাম আবাহনীর ইতিহাস। প্রথম ফেডারেশন কাপ জয়; কিন্তু সে সুযোগ কি তাদের দেবে ঢাকার দলটি? সাম্প্রতি ঘরোয়া ফুটবলে ঈর্ষনীয় সাফল্য আবাহনীর। গত মৌসুমের তিনটি ট্রফির মধ্যে প্রিমিয়ার লিগসহ জিতেছে দুটি। যার একটি ফেডারেশন কাপের শ্রেষ্ঠত্ব ধরে রাখার লড়াইয়ে নামবে ক্রোয়েশিয়ান কোচ দ্রাগো মামিচের নেতৃত্বে ঢাকা আবাহনী।

দেশের ক্রীড়ামোদিদের বেশি নজর এখন ইংল্যান্ডে। সেখানে জাতীয় ক্রিকেট দল খেলছে চ্যাম্পিয়ন্স ট্রফি। দুপুরে বাফুফে ভবন থেকে বঙ্গবন্ধু স্টেডিয়ামে যাওয়ার পথে বৃষ্টির কারণে যাত্রাবিরতি দিতে হয়েছিল মাঝামাঝি এক স্থানে। সেখানে দুই জনের আলাপচারিতা ছিল সন্ধ্যায় বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ক্রিকেট ম্যাচ নিয়ে। পরের সন্ধ্যায় দেশের অন্যতম সেরা এবং সমর্থকপুষ্ঠ ক্লাব আবাহনী খেলতে নামবে ফেডারেশন কাপের ফাইনাল- সে আলোচনা নেই রাস্তাঘাটে। দুই যুগ আগে হলে চিত্রটা থাকতো অন্যরকম।

তারপরও ফুটবল বুকে ধারণ করে থাকা লোকেরও কমতি নেই। বুকে থাকলেও মুখে সেভাবে আসে না এই আর কী? আসবে কী করে? ফুটবলের সেই জৌলুস থাকলে তো? মঙ্গলবারের ফাইনাল জিতলে নতুন ইতিহাস রচনা হবে চট্টগ্রাম আবাহনীর। ঢাকা আবাহনী জিতলে একটু সমৃদ্ধ হবে তাদের অর্জনগুলো।

দুই আবাহনীর লড়াই; আকাশি-হলুদ সমর্থকদের একটু ভাগই হতে হবে। তবে গ্যালারির বেশিরভাগ যে ঢাকার পক্ষেই থাকবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। সবার কৌতূহল একটাই- আবাহনী কি দশমবারের মতো ফেডারেশন কাপের ট্রফি ঘরে তুলতে পারবে? নাকি চট্টগ্রাম আবাহনী জিতে প্রথমবারের মতো ট্রফি নিয়ে যাবে ঢাকার বাইরে? উত্তর মিলবে মঙ্গলবার রাতে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া