adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অব্যাহত উত্থানে পুঁজিবাজার

DSE-bazarডেস্ক রিপাের্ট : লেনদেনে ছন্দ পতন হলেও বিগত ৫ কার্যদিবস যাবত অব্যাহত উত্থানে রয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক। এরই মধ্যে সূচক বেড়েছে ১২৫.৯৪ পয়েন্ট। সূচকের উত্থানেও এসময় ডিএসই’র সার্বিক লেনদেন বিগত সাড়ে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গিয়েছিল। এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বিগত ৫ কার্যদিবস যাবত ধারাবাহিক ভাবে সূচক বেড়েছে। এসময় সাধারণ মূল্য সূচক বেড়েছে ২৪৩.০৩ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৭টির, কমেছে ৭১টির ও অপরিবর্তিত ছিল ৪৭টি প্রতিষ্ঠানের। এ সময় ১৫ কোটি ৬৮ লাখ ৮৩ হাজার ৭৫টি শেয়ার লেনদেন হয়। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৬ কোটি ১ লাখ টাকা।

ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৮.৫৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৮২.৫২ পয়েন্টে স্থিতি পায়। শরিয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ৮.২৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১৬.৩৩ পয়েন্ট বেড়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এমজেএল বাংলাদেশের শেয়ার। এ দিন কোম্পানির ৩৬ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৮ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর যথাক্রমে রয়েছে- ইফাদ অটোস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, শাহজিবাজার পাওয়ার, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, এ্যাপোলো ইস্পাত ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৭৬.৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ২৯২.১৪ পয়েন্টে। লেনদেন হওয়া ২২৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত ছিল ২৭টির। এ সময় সিএসইতে ৪১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে মবিল যমুনার। এসময় কোম্পানিটির ৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বেক্সিমকো ফার্মা, আরএসআরএম স্টিল, প্যারামাউন্ট টেক্সটাইল, আরগন ডেনিমস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, খুলনা পাওয়ার, কেয়া কসমেটিকস, সিটি ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া