adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জিদান সারা জীবন কোচ থাকতে পারবেন রিয়ালের!

Zidaneস্পোর্টস ডেস্ক : পেশাদারিত্বের জগতটাই বড় নিষ্ঠুর। সাফল্যের জোয়ারে আজ যিনি নয়নের মণি, কালকেই তাকে ক্লাব ছেড়ে বেরিয়ে যেতে হতে পারে ব্যর্থতার গ্লানি নিয়ে। কিন্তু জিনেদিন জিদানকে নিষ্ঠুর সেই নিয়তির সঙ্গে আলিঙ্গন করতে হবে না কোনো দিন! চাইলে তিনি রিয়াল মাদ্রিদের কোচ থাকতে পারবেন সারা জীবন! যেনতেন কেউ নন, জিদানকে সেই নিশ্চয়তা দিলেন রিয়াল মাদ্রিদের সভাপতি স্বয়ং ফ্লোরেন্তিনো পেরেজ। জিদানকে ‘বিশ্বসেরা কোচ’- এর তকমা দিয়ে পেরেজ বললেন, জিদান রিয়ালের কোচ থাকতে পারবেন সারা জীবন।
মঙ্গলবার রাতে কার্ডিফের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে জুভেন্তাসকে ৪-১ গোলে হারানোর মধ্য দিয়ে অনন্য এক কীর্তি গড়েছেন জিদান। ইতিহাসের প্রথম কোচ হিসেবে জিতলেন টানা দুটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। শুধু তাই নয়, সেই ১৯৫৮ সালের পর এই প্রথম রিয়ালকে জেতালেন চ্যাম্পিয়ন্স লিগ ও লিগ শিরোপা মানে ‘ডাবল’। প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার ১৭ মাসের মধ্যেই রিয়ালকে উপহার দিলেন পাঁচটি শিরোপা! যার দুটিই ইউরোপের সেরা ক্লাবগুলোর টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লিগের। স্বাভাবিকভাবেই কোচ জিদানের প্রশংসায় পঞ্চমুখ সবাই।
রিয়াল সভাপতি জিদানের সাফল্যে অভিভূত। শনিবার কার্ডিফের ফাইনালের পরপরই স্প্যানিশ রেডিও স্টেশন কাদেনা সের’কে দেওয়া সাক্ষাতকারে উচ্ছ্বসিত পেরেজ বলেছেন, ‘জিদান রিয়াল মাদ্রিদে বাকিটা জীবনেই থাকতে পারবে। রিয়াল মাদ্রিদের প্রতিটি সমর্থকই তার প্রতি কৃতজ্ঞ। ২০০১ সালে যখন সে আমাদের ক্লাবে প্রথম এসেছিল, সেদিনই সে আমাদের প্রতিভাকে অন্য উচ্চতায় নিয়ে যায়। তখন সে ছিল বিশ্বের সেরা খেলোয়াড়। আর এখন সে বিশ্বের সেরা কোচ। সে আমাদের কোচ হিসেবে কাজ করছে মাত্র ১৭ মাস হলো, এরই মধ্যে সে সম্ভাব্য সবকিছুই জিতেছে।’
২০০২ সালে এই জিদানের কাঁধে চেপেই রিয়াল জিতেছিল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। জার্মান ক্লাব বেয়ার লেভারকুসেনের বিপক্ষে ফাইনালে রিয়ালের ২-১ গোলের জয়ে জয়সূচক গোলটা করেছিলেন জিদানই। দুর্দান্ত এক ভলিতে লেভারকুসেন গোলরক্ষককে বোকা বানিয়েছিলেন। সেই জিদানের কাঁধে চেপে রিয়ালের আর দুটি শিরোপা। পেরেজ তার প্রতিদান হিসেবেই জিদানকে সারা জীবন রিয়ালে রেখে দেওয়ার কথা বলছেন।
কিন্তু যাকে তিনি রেখে দিতে চাইছেন, সেই জিদান ঠিক নিশ্চিত নন সারা জীবন রিয়ালেই থাকতে পারবেন কিনা। রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতাতে, ‘আমি জানি না বাকি জীবন রিয়ালে থাকতে পারব কিনা। তবে আমি এই ক্লাবটির প্রতি কৃতজ্ঞ। এই ক্লাব আমাকে সবকিছুই দিয়েছে। ইন্টারনেট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া