adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার গাজী টিভিতে আজান বিভ্রাট!

GAZIডেস্ক রিপাের্ট : বাংলাদেশ টেলিভিশন- বিটিভি’র পর এবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে আজান বিভ্রাট ঘটেছে। ৪ জুন রোববার মাগরিবের আজানের সময় বেসরকারি চ্যানেল জিটিভি ফজরের আজান প্রচার করেছে।

জিটিভি-তে প্রচারিত মাগরিবের আজানে বলতে শোনা যায়- ‘আসসালাতু খায়রুম মিনান নাউম’। ‘ঘুম থেকে নামাজ উত্তম’- টিভি স্ক্রিনে এই অনুবাদও দেখানো হয়। ফজরের আজানে এটা বলা হয়।

চ্যানেলটির অনুষ্ঠান বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘আজানে ভুল হয়েছে। যারা সংশ্লিষ্ট তাদেরকে ইতোমধ্যে নোটিশও করা হয়েছে।’

এর আগে শনিবার ইফতারের ১১ মিনিট আগে বিটিভি-তে মাগরিবের আজান প্রচারের অভিযোগে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান, মহাপরিচালক ও সংবাদপাঠকের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

রোববার ঢাকা মহানগর হাকিম আবু সাঈদের আদালতে আইনজীবী ড. এনামুল হক খান শিশির বাদী হয়ে মামলাটি দায়ের করেন। পরে আদালত বাদীর জবানবন্দি নিয়ে মামলাটি খারিজ করে দেন।

মামলার বিবরণ থেকে জানা গেছে, মামলার বাদী শনিবার ইফতারের আগে পরিবারসহ বিটিভি দেখছিলেন। তখন সেখানে ইফতার পূর্ববর্তী সম্প্রচার হচ্ছিল। কিন্তু ৬টা ৩৫ মিনিটে মাগরিবের আজান প্রচারিত হলে তারা ইফতার করে ফেলেন। পরে ঘড়ি দেখে বিহ্বল হয়ে পড়েন তিনি।

মুসলিম প্রধান দেশ বাংলাদেশে অধিকাংশ মানুষ রোজা রাখে এবং বিটিভির আজান শুনে ইফতার করে থাকে। ভুল সময়ে আজান দিয়ে বিটিভি মানুষকে বিভ্রান্ত করেছে বলে অভিযোগ করেন বাদী।

ইসলামিক ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী শনিবার ঢাকায় ইফতারের সময় ছিল সন্ধ্যা ৬টা ৪৬ মিনিট। কিন্তু বিটিভিতে ৬টা ৩৫ মিনিটেই মাগরিবের আজান প্রচার করা হয়।

এমনকি পরে এ বিষয়ে বিটিভি কোনো দুঃখপ্রকাশ বা ভুল স্বীকারও করেনি। আজান শেষে হামদ ও নাত প্রচার অব্যাহত রাখে।

এ বিষয়ে বিটিভির মহাপরিচালক এসএম হারুন-অর রশীদ সাংবাদিকদের বলেন, ‘১১ মিনিট নয়, ৭ কিংবা ৮ মিনিট আগে মাগরিবের আজান প্রচার করা হয়েছে।’

তার ভাষ্য, ‘চট্টগ্রামের ইফতারের সময়ের সঙ্গে ঢাকার সময় গুলিয়ে ফেলায় এটা হয়েছে। যারা ওই সময় দায়িত্বে ছিলেন, ভুলটা আসলে তারাই করেছেন।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া