adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৪ বাংলাদেশি এবার ব্রিটিশ পার্লামেন্টের লড়াইয়ে!

14 bangaliআন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন (ব্রেক্সিট) থেকে বের হয়ে আসার প্রক্রিয়া জোরদার করতে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠতা আরও নিরঙ্কুশ করতে আগাম নির্বাচনের ঘোষণা দেয় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরেসা মে। গত ১৮ এপ্রিল তিনি এই ঘোষণা দেন। আর এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মাঠে নামছেন ১৪ ব্রিটিশ বাংলাদেশি।

এদের মধ্যে ৮ জন প্রধান বিরোধী দল লেবার পার্টির হয়ে, ৪ জন স্বতন্ত্র প্রার্থী, লিবারেল ডেমোক্রেট ও ফ্রেন্ডস পার্টির হয়ে লড়ছেন একজন করে লড়ছেন। আগামী ৮ জুন এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  

কনজারভেটিভ পার্টি ৬৫০ আসনের মধ্যে ৩৩১টিতে জয়ী হয়ে গতবার সরকার গঠন করেছিল। ২০১৫ সালের ওই নির্বাচনে লেবার পার্টির হয়ে লড়েছিলেন ৫ জন ব্রিটিশ বাংলাদেশি, যাদের ৩ জনই জয়ী হন। তবে কনজারভেটিভ দল থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী একমাত্র ব্রিটিশ বাংলাদেশি পরাজিত হয়েছিলেন।

গতবারের বিজয়ী রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রুপা হক এবারও লেবারের টিকেটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের সঙ্গে এই দল থেকে প্রার্থী হয়েছেন আনোয়ার বাবুল মিয়া, মেরিনা আহমদ, রওশন আরা, ফয়সল চৌধুরী এমবিই ও আবদুল্লাহ রুমেল খান।

লিবারেল ডেমোক্রেটিক পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাজু মিয়া; ফ্রেন্ডস পার্টির হয়ে লড়ছেন আফজল চৌধুরী। স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন আজমল মাশরুর, অলিউর রহমান, আবু নওশাদ ও ব্যারিস্টার মির্জা জিল্লুর।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া