adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ বছরে আটারো বার গর্ভপাতের পর সন্তানের মা!


BABYআন্তর্জাতিক ডেস্ক : ২০ বছরে ১৮ বার ব্যর্থ গর্ভপাতের অবশেষে সন্তানের মুখ দেখলেন একজন মা। ভারতে এ অবিশ্বাস্য ঘটনার জন্ম দিয়েছেন আগ্রার বাসিন্দা রজনী। ১৮ বার গর্ভপাতের পর মা হবার এ ঘটনায় তাঁর নাম উঠতে পারে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডেও।
২০ বছর ধরে মা হবার চেষ্টা করছিলেন তিনি। কিন্তু বারবার ব্যর্থ হচ্ছিলেন। যতবারই গর্ভধারণ করতেন ৫-৬ মাসের মধ্যে ব্যর্থ গর্ভপাত হত তাঁর। আটারো বার গর্ভপাতের পর অবশেষে সফল হলেন তিনি। একে অলৌকিক ঘটনা বলে অবহিত করছেন চিকিৎসকরা।
আগ্রার বারহান এলাকার হাথিগারহি গ্রামে ৩৮ বছর বয়সী রজনীর বসবাস। দীর্ঘ ২০ বছরেও মা হতে না পারলেও স্বামী প্রেম কুমার সাথেই ছিলেন তাঁর। অবশেষে এ সপ্তাহে গর্ভপাতের জন্য রজনীকে হাসপাতালে ভর্তি করান তাঁর স্বামীই। এরপর আগ্রার একটি বেসরকারি হাসপাতালে ল্যাপরোস্কোপিক সার্জেন ডাঃ অমিত ট্যান্ডন এবংআইভিএফ বিশেষজ্ঞ ডা বৈশালী তত্ত্বাবধানে একটি পুত্র সন্তানের জন্ম দিলেন রজনী। মা ও শিশু দুজনেই সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিত্‍সকরা।
ডাঃ ট্যান্ডন জানিয়েছেন যে রজনীর ইনকমপিটেন্ট সার্ভিক্সের সমস্যা ছিল। ইউটেরাসের মুখ অত্যন্ত দুর্বল হওয়ায় তা ভ্রুণ ধরে রাখতে পারত না। যার কারণে অসময়ে গর্ভপাত ঘটতো তাঁর। এই বার তিনি যখন সাড়ে তিন মাসের গর্ভবতী, সেই সময় সার্ভিক্সে ল্যাপরোস্কোপিক স্টিচিং করে দেওয়া হয়। যার মাধ্যমে এবার সন্তান জন্মদানে সক্ষম হলেন রজনী। সূত্র:টাইমস অব ইন্ডিয়া

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া