adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এফবিআই সন্ধান চায় বাংলাদেশি মাহতাব মিয়ার

NRB_News_pic_of_Sheikh_Mahtab_Miahডেস্ক রিপাের্ট : শেখ মাহতাব মিয়া ওরফে নিপু নামক এক বাংলাদেশি-আমেরিকানকে গ্রেফতারের জন্যে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই সবার সহায়তা চেয়েছে। নিপুর ছবিসহ একটি পোস্টারও প্রকাশ করেছে তারা। তথ্য প্রদানকারিকে নগদ এক হাজার ডলারের (৮০ হাজার টাকা) পুরস্কার ঘোষণা করেছে এফবিআই।

কর্তৃপক্ষের ধারণা, নিপু পালিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশে আশ্রয় নিয়েছে। তার কোনো সন্ধান পেলে ঢাকাস্থ মার্কিন দূতাবাসেও জানানো যাবে।

নিউইয়র্ক সিটির কুইন্সে বসবাসকারী নিপু তথা শেখ মাহতাব আলী ওরফে শেখ মিয়া মাহতাব ওরফে শেখ এম মিয়া ২০১১ সালের সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত অন্যের ব্যক্তিগত তথ্য চুরি করে ফেডারেল সরকারের বিভিন্ন দপ্তরের সাথে প্রতারণা করেছেন। শুধু তাই নয়, চুরি করা তথ্য ব্যবহার করে সে ট্যাক্স রিটার্ন দিয়ে উল্টো ট্যাক্স ডিপার্টমেন্ট থেকে ভর্তুকির অর্থ হিসেবে ৯০ লাখেরও বেশি টাকা তুলেছেন।  

এফবিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, কুইন্সে মাহতাবের একটি মুদি দোকান ছিল। এছাড়া মাঝেমধ্যে ট্যাক্সি ড্রাইভিংও করতেন। দোকানে কেনা-কাটার পর যারা ক্রেডিট কার্ডে মূল্য পরিশোধ করতেন, তাদের তথ্য চুরি করাও ছিল তার অন্যতম পেশা।  

২০১৬ সালের ২১ অক্টোবর ৫৩ বছর বয়সী এই নিপুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে নিউইয়র্ক সাউদার্ন ডিস্ট্রিক্ট ফেডারেল কোর্ট। অভিযোগের মধ্যে রয়েছে সরকারি তহবিল চুরির ষড়যন্ত্র, সরকারি তহবিল চুরি, অন্যের ব্যক্তিগত গোপন তথ্য চুরি ইত্যাদি ।

এর আগে একইভাবে প্রতারণার ফাঁদ পেতে আরও কয়েকজন বাংলাদেশি বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে গ্রেফতার হয়েছিল। জামিন নিয়ে তারা পালিয়ে বাংলাদেশে গেলেও এখন পর্যন্ত তাদের ধরার জন্যে এফবিআই কিংবা অন্য কোনো কর্তৃপক্ষ পোস্টার প্রকাশ করেনি কিংবা পুরস্কার ঘোষণাও করেনি। তাই নিপুকে গ্রেফতারের জন্যে এফবিআইয়ের এই তৎপরতায় নানা গুঞ্জন উঠেছে।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া