adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ হেরে গেলাে- সর্বােচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড ইংল্যান্ডের

England-v-Bangladeস্পাের্টস ডেস্ক : হার দিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে যাত্রা শুরু করলো বাংলাদেশ। বৃহস্পতিবার (১ জুন) রাতে আসারের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছে মাশরাফি বিন মর্তুজার দল। বাংলাদেশকে হারিয়ে এ ম্যাচে দুটি রেকর্ডও নিজেদের করে নিয়েছে ইংলিশরা। চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের পাশপাশি প্রথম দল হিসেবে এই আসরে ৩০০ প্লাস রানের টার্গেট তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে তারা।

কেনিংটন ওভালে অনুষ্ঠিত এই ম্যাচে ওপেনার তামিম ইকবালের সেঞ্চুরি ও মিডল অর্ডারে মুশফিকুর রহিমের ৭৯ রানের সুবাদে ৩০৫ রানের সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। ফলে ইংল্যান্ডের টার্গেট দাঁড়িয়েছিল ৩০৬ রান। চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে এত রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল না কোনো দলে। এর আগে সর্বোচ্চ ২৯৪ রান তাড়া করে জয় পেয়েছিল শ্রীলঙ্কা। এই ওভালের মাঠেই ইংল্যান্ডের বিপক্ষে সেই রেকর্ড গড়েছিল লঙ্কানরা। বৃহস্পতিবার বাংলাদেশকে হারিয়ে শ্রীলঙ্কার সেই রেকর্ড মুছে দিয়ে নতুন রেকর্ড গড়লো ইংলিশ ব্যাটসম্যানরা। মিডল অর্ডারে জো রুটের সেঞ্চুরি ও ওপেনার অ্যালেক্স হেলসের ৯৫ এবং অধিনায়ক ইয়ান মরগ্যানের হার না মানা ৭৫ রানের সুবাদে ইনিংসের ১৬ বল বাকি থাকতে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।

এদিন টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশের। উদ্বোধনী জুটিতে তামিম ইকবাল ও সৌম্য সরকার দলীয় অর্ধশতকের মাইলফল পেরিয়ে যান। এরপরই অবশ্য টাইগারদের প্রথম উইকেট হিসেবে সাজঘরের পথ ধরেন সৌম্য সরকার। বেন স্টোকসের শিকার হয়ে ফেরার আগে তিনি সংগ্রহ করেন ৩৪ বলে ২৮ রান।

এরপর অপারাজিত তামিমকে সংঙ্গ দিতে যোগ দেন ইমরুল কায়েস। তবে, খুব বেশি সুবিধা করতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। ২০ বল খেলে মাত্র ১৯ রান করে দলীয় ৯৫ রানের সময় সাজঘরের পথ ধরেন তিনি। ইমরুলের উইকেটটি তুলে নেন লিয়াম প্লানকেট।

তবে, এদিন চলমান রানের ধারাবাহিকতা বজায় রেখেছেন তামিম। করেছেন ইনিংস সর্বোচ্চ ১২৮ রান। ইংলিশদের বিপক্ষে এটি তার এবং বালংদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ সংগ্রহ। দুর্দান্ত এই ইনংসটি খেলতে তামিম ব্যায় করেছেন ১৪২ বল। যেখানে তিনি হাঁকিয়েছেন ১২ টি চার ও ৩ টি ছক্কা।

তামিমের এই সেঞ্চুরিতে দারুণ সঙ্গ দিয়েছেন টাইগারদের নির্ভযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তুলে নিয়েছেন নিজের ১৮তম অর্ধশত রান। প্লানকেটের শিকার হওয়ার আগে মুশফিক সংগ্রহ করেছেন ৭৯ রান। ৭২ বল খরচের এই ইনিংসে তিনি হাঁকিয়েছেন ৮টি চার।

এ ছাড়া বাংলাদেশের পক্ষে সাব্বির রহমান ১৫ বলে ২৪, ইমরুল কায়েস ২০ ১৯, সাকিব ৮ বলে ১০, মাহমুদউল্লাহ ৬ বলে অপরাজিত ৬ ও মোসাদ্দেক হোসেন ৩ বলে অপরাজিত ২ রান করেন। সব মিলিয়ে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩০৫ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

বাংলাদেশ স্কোয়াড : তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

ইংল্যান্ড স্কোয়াড : ইয়োন মরগান (অধিনায়ক), মইন আলী, জনি বেয়ারস্টো, জ্যাক বল, স্যাম বিলিংস, জস বাটলার, এ্যালেক্স হেলস, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া