adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চ্যাম্পিয়ন্স ট্রফি- উইলিয়ামসনের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের সংগ্রহ ২৯১

Williamsonস্পাের্টস ডেস্ক : নিরপেক্ষ ভেন্যুতে এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড। তাতে ১৭ হারের বিপরীতে কিউইদের জয় মাত্র এক ম্যাচে। একমাত্র সেই জয়টা এই ইংল্যান্ডের মাটিতেই। ১৯৯৯ বিশ্বকাপে, কার্ডিফের সোফিয়া গার্ডেনে। ১৮ বছর আগের সোফিয়া গার্ডেনের স্মৃতিই কী ফিরে আসছে এজবাস্টনে? না এখনো জিতে যায়নি নিউজিল্যান্ড। তবে জয়ের ভিতটা গড়েছে ঠিকই। বৃষ্টি বাধায় ৪৬ ওভারে নেমে আসা ম্যাচে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড গড়েছে ২৯১ রানের পুঁজি। এই পুঁজির দিকে তাকিয়ে কিউইরা জয়ের স্বপ্ন দেখতেই পারে।
অথচ এই ম্যাচের শুরুতেই সবাইকে বিস্মিত করে দিয়েছিল নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের এক সিদ্ধান্ত। টস জিতেও প্রথমে ব্যাটিং নেন উইলিয়ামসন। তার সেই সিদ্ধান্তের সামনে বড় একটা প্রশ্নবোধক চিহ্ন এঁকে দেয় অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথের মন্তব্য। স্মিথ সরাসরিই বলে ফেলেন, টস জিতলে তিনি প্রথমে ফিল্ডিংই নিতেন! কিন্তু প্রশ্নবিদ্ধ সেই সিদ্ধান্তটা কী দারুণভাবেই না যুক্তিসংগত প্রমাণ করলেন কিউই ব্যাটসম্যানরা। অন্যদের কথা কী, সিদ্ধান্তটাকে যথাযথ প্রমাণে বড় ভূমিকাটা রেখেছেন উইলিয়ামসন নিজেই। তার ক্যারিয়ারের ৯ম সেঞ্চুরিই তো নিউজিল্যান্ডকে তুলে দিয়েছে আশা জাগানিয়া অবস্থানে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে তার আগের ব্যাটিং পরিসংখ্যান ছিল একদমই হতাশাজনক। ১১ ম্যাচে মাত্র দুটি হাফসেঞ্চুরি সহ করেছিলেন মাত্র ৩১৬ রান। ক্যারিয়ার গড় যেখানে ৪৫-এর উপরে সেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ব্যাটিং গড় ছিল মাত্র ৩৫.১১! এজবাস্টনে সেই উইলিয়ামসনই করে ফেললেন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম সেঞ্চুরি। নিউজিল্যান্ড অধিনায়ক কাটায় কাটায় ১০০ রান করে হয়ে যান রান আউট। তবে ৯৯ বলে ১০০ রানের ইনিংসের মাধ্যমে ৩৫.১১ থেকে গড়টা টেনে তুলেছেন ৪১.৬০তে। সেঞ্চুরির পথে তিনি প্রথমে লুক রঞ্চির সঙ্গে গড়েন ৭৭ রানের জুটি। রস টেলরের সঙ্গে তৃতীয় উইকেটে গড়েন ৯৯ রানের জুটি। নেইল ব্রুমের সঙ্গেও তার জুটিটা প্রায় জমে গিয়েছিল। কিন্তু রান আউট হয়ে সেই জুটিটা ৩৮ রানে থামিয়েছেন উইলিয়ামসন নিজেই।

ব্যাট শুরু করতে শুরুতেই চালিয়ে খেলতে থাকেন মার্টিন গাপটিল। ৫.৪ ওভারের মধ্যেই তাই নিউজিল্যান্ড করে ফেলে ৪০ রান। তবে ৫ চারে মাত্র ২২ বলে ২৬ রান করে গাপটিল আউট হওয়ার পর কিউইদের রানের চাকাটা একটু থমকে যায় বটে; তবে রানের চাকাটা আবার সচল করতে খুব বেশি দেরি করেননি রঞ্চি-উইলিয়ামসন জুটি। উইলিয়ামসন শুরুতে ধীরস্থির হলেও রঞ্চি খেলতে থাকেন টি-টুয়েন্টি মেজাজে। অগ্নিমূর্তি ধারণ করে ফলও পেয়েছেন কিউই এই উইকেট কিপার ব্যাটসম্যান। দীর্ঘ ৩৬ ইনিংস পর দেখা পেয়েছেন হাফসেঞ্চুরির! শেষ পর্যন্ত আউট হন ৪৩ বলে ৬৫ রানের ঝড়ো ইনিংস খেলে। তা সেই ইনিংসে ছিল ৯টি চার ও ৩টি ছক্কার মার।
রঞ্চি আউট হওয়ার পরই স্বমূর্তিতে উইলিয়ামসন। ৬২ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করা উইলিয়ামসন সেঞ্চুরি ছুঁয়েছেন ৯৬ বলে। মানে পরের ৫০ রান করেছেন মাত্র ৩৪ বলে! শেষ পর্যন্ত ৯৯ বলে ১০০ করে রান আউট। তার ইনিংসে ৮টি চারের সঙ্গে ছিল ৩টি ছক্কা। মাঝে রস টেলর খেলেছেন ৫৮ বলে ৪৬ রানের ইনিংস। উইলিয়ামসন আাউট হওয়ার পর হুড়মুড়িয়ে ভেঙে পড়ে নিউজিল্যান্ডের ইনিংস। নয়তো কিউইদের সংগ্রহটা আর বড় হতে পারত। দলকে ২৫৪ রানে রেখে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে উইলিয়ামসন আউট হন ৩৯.১তম ওভারে। তখনো ৬.৫ ওভার বাকি। হাতে ছিল ৬ উইকেট। সেই নিউজিল্যান্ডই ৪৫ ওভারে ২৯১ রানে অল আউট। মানে শেষ ৬ উইকেট হারিয়েছে মাত্র ৩৭ রানে।
গাপটিলকে ফিরিয়ে দিয়ে কিউই শিবিরে প্রথম আঘাত হেনেছিলেন জস হ্যাজলউড। শেষ দিকে অগ্নিরূপ ধারণ করে কিউইদের ইনিংসের লেজটা মুড়িয়ে দিয়েছেন তিনিই। ক্যারিয়ার সেরা বোলিংয়ে অসি পেসার ৫২ রানে নিয়েছেন ৬ উইকেট। এটা শুধু তার ক্যারিয়ার সেরা বোলিংই নয়, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোনো অস্ট্রেলিয়ান বোলারেরই সেরা বোলিং। সব মিলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে এটা দ্বিতীয় সেরা বোলিং কীর্তি। সেরা বোলিং কীর্তিটি শ্রীলঙ্কান সাবেক পেসার ফারভেজ মাহারুফের। ২০০৬ আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাহারুফ মাত্র ১৪ রানে নিয়েছিলেন ৬ উইকেট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া