adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখনো নিখোঁজ ৭৮ জেলে

78ডেস্ক রিপাের্ট : গভীর বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ঘূর্ণিঝড় ‘মোরা’র কবলে পড়ে চারটি ট্রলারের ৭৮ জন জেলে এখনো নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার ভোরে ঘূর্ণিঝড় ‘মোরা’ আঘাত হানার পর থেকে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত তাদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি।
ইতোমধ্যে নিখোঁজ মাঝি-মাল্লাদের উদ্ধারে ব্যাপক তৎপরতা শুরু করেছে নৌবাহিনীর দু’টি জাহাজ ও একটি হেলিকপ্টার।

মঙ্গলবার দিবাগত গভীর রাতে বঙ্গোপসাগরের সোনাদিয়া চ্যানেল থেকে সাগরে ভাসমান অবস্থায় ২০ জন মাঝি-মাল্লাকে উদ্ধার করে নৌবাহিনী। এছাড়াও স্থানীয় জেলেদের তৎপরতায় আরো পাঁচ জেলেকে উদ্ধার করা হয়েছে।

কক্সবাজারের মহেশখালী পৌরসভার ৩নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুস শুক্কুর জানান, তার মালিকানাধীন তিনটি ট্রলার সাগরে মাছ ধরতে গিয়ে নিখোঁজ রয়েছে। ট্রলারগুলো হলো- ‘এফবি ওয়ালিদ-১’, ‘এফবি ওয়ালিদ-২’ ও ‘এফবি সায়েদ’। এর একটিতে ২২ জন, একটিতে ১৫ জন ও অপরটিতে ২৪ জন মাঝি-মাল্লা ছিলেন।’

তিনি জানান, ঘূর্ণিঝড় ‘মোরা’ আঘাত হানার তিন দিন আগে ট্রলারগুলো গভীর সাগরের উদ্দেশে রওনা হয়। গত সোমবার থেকে ট্রলারের মাঝি-মাল্লাদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ স্থাপন করা যাচ্ছে না।
আব্দুস শুক্কুর বলেন, ‘আমরা নিজস্ব ট্রলার নিয়ে সাগরের বিভিন্ন স্থানে ট্রলার ও মাঝি-মাল্লাদের খুঁজে দেখছি। কিন্তু কোনো হদিস মিলছে না। আমরা উদ্ধার তৎপরতা চালিয়ে যাবো।’
কক্সবাজার জেলা বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন জানান, জেলায় সমিতির অন্তর্ভুক্ত দেড়শ’ ট্রলার রয়েছে। এর মধ্যে চারটি ট্রলার নিখোঁজ রয়েছে। বাকি ট্রলারগুলো উপকূলে নিরাপদে ফিরে এসেছে। হদিস না পাওয়া চারটি ট্রলারের তিনটির মালিক আব্দুস শুক্কুর।

তিনি জানান, অন্য ট্রলারটির মালিক কুতুবদিয়ার বাসিন্দা (বর্তমানে কক্সবাজার শহরের ৬নং জেটিঘাট এলাকায় বসবাসরত) খোরশেদ আলম। ওই ট্রলারে ১৭ জন মাঝি-মাল্লা ছিলেন।
দেলোয়ার হোসেন জানান, তিনি খবর পেয়েছেন কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউনিয়নের মামুনপাড়া গ্রামের জনৈক লুলাইয়া বহদ্দারের দু’টি ছোট মাছ ধরার নৌকা (বড়শি দিয়ে মাছ ধরে) নিখোঁজ রয়েছে। তবে তার সমিতির অন্তর্ভুক্ত নয় বলে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু জানেন না।

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজন চৌধুরী জানান, মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে কুতুবদিয়া উপকূলের পশ্চিমে বঙ্গোপসাগরের থেকে ২০ জন মাঝি-মাল্লাকে উদ্ধার করে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘বানৌজা খাদেম’। ভাসমান অবস্থায় অবস্থায় তাদের উদ্ধার করা হয়।

এছাড়াও কুতুবদিয়ার স্থানীয় জেলেরা পাঁচজন মাঝি-মাল্লাকে উদ্ধার করেছেন। উদ্ধার হওয়া লোকজনের মধ্যে ২৩ জন কুতুবদিয়ার বাসিন্দা। অপর দুজনের বাড়ি চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় বলে জানান তিনি।
কোস্টগার্ড কক্সবাজার স্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার নয়ন বড়ুয়া বলেন, ‘নিখোঁজ জেলেদের সন্ধানে আমাদের পক্ষে সাগরে যতটুকু যাওয়া সম্ভব, ততদূর পর্যন্ত আমরা তল্লাশি চালিয়েছি। কিন্তু কোথাও কোনো নিখোঁজ জেলেকে কিংবা কোনো ট্রলার আমরা এখন পর্যন্ত দেখতে পাইনি।’
তিনি বলেন, ‘আধুনিক জলযানের অভাবে কোস্টগার্ড সদস্যরা গভীর সাগরে টহলে যেতে পারে না। এই স্টেশনের সদস্যরা মূলত জেলা শহরের বঙ্গোপসাগরের সোনাদিয়া চ্যানেল হয়ে নাজিরারটেক চ্যানেল ও বাঁকখালী চ্যানেল পর্যন্ত এবং আশপাশের এলাকায় নিয়মিত টহল দেয়।’

বাংলাদেশ নৌবাহিনী কক্সবাজার ফরোয়ার্ড বেসের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওআইসি) লে. হারুন-অর-রশিদ বলেন, অনেক মাঝি-মাল্লা নিখোঁজ হওয়ার খবর আসছে। নিখোঁজ মাঝি-মাল্লাদের উদ্ধারে ইতোমধ্যে নৌবাহিনীর দুইটি জাহাজ- ‘বানৌজা খাদেম’ ও ‘বানৌজা সমুদ্র অভিযান’ এবং একটি হেলিকপ্টারের মাধ্যমে গভীর সাগরে সার্চ অপারেশন শুরু করা হয়েছে।

বঙ্গোপসাগরের সেন্টমার্টিন এলাকায় হেলিকপ্টারের মাধ্যমে সার্চ অপারেশন চালানো হচ্ছে বলে জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া