adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ‘স্মার্ট ব্যাট’

SMART BATস্পাের্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসরে যুক্ত হয়েছে নতুন প্রযুক্তি। ইংল্যান্ডে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে ব্যাটসম্যানদের ব্যাটে বসানো হবে ইলেক্ট্রনিক চিপ। যা তাদের ব্যাটের ওঠা-নামা ও গতি মেপে দেবে।  

সংবাদমাধ্যমের বিভিন্ন তথ্যে জানা গেছে, চিপ যুক্ত এই ব্যাটের নাম দেওয়া হয়েছে ‘স্মার্ট ব্যাট’।  এটি ব্যাটসম্যানদের পারফরম্যান্স ও ব্যাটের নড়াচড়া রেকর্ড করতে সাহায্য করবে। কত গতিতে কোন ব্যাটসম্যানের ব্যাট ওঠানামা করে, ফাস্ট বল- স্পিন বলের পার্থক্যে কীভাবে ব্যাটের গতি পরিবর্তন হয় সেসবও জানা যাবে। এই চিপের মাধ্যমে ছবিও তোলা যাবে, যা থার্ড আম্পায়ার বা ম্যাচ রেফারি তাদের প্রয়োজনে নির্দিষ্ট সফটওয়্যারের সাহায্যে ডাউনলোড করতে পারবেন।

এ ব্যাপারে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন একটি ভারতীয় সংবাদ মাধ্যমে বলেন, ‘এই প্রযুক্তি ব্যাটের গতি, ব্যাটের অ্যাঙ্গেল, ব্যাক লিফট, ব্যাটের পথের পরিমাপ ইত্যাদি দেখবে। এই ব্যাপারগুলো বেশিরভাগ সময়ই খালি চোখে বা অন্যান্য প্রযুক্তি দিয়েও বোঝা যায় না। এই প্রযুক্তি আগে গলফ বা বেস বলে দেখা গেলেও ক্রিকেটে এবারই প্রথম। অনেকেই বলে, এবি ডী ভিলিয়ার্সের ব্যাটের গতি সব থেকে বেশি। এবার সেটাই বোঝা যাবে আসলেই সবাই ঠিক ভাবে কি না। ’

উল্লেখ্য, একটি দলের যেকোনো তিনজন ব্যাটসম্যান এই চিপ ব্যবহার করতে পারবেন। আর সেই তালিকায় ইতোমধ্যে ভারতীয় দল থেকে রোহিত শর্মা, অজিঙ্কা রাহানে ও রবিচন্দ্রন অশ্বিন এবং ইংল্যান্ড থেকে বেন স্টোকস, অ্যালেক্স হেলস ও জেসন রয়ের নাম আইসিসিকে জানানো হয়েছে।  
সূত্র: হিন্দুস্তান টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া