adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ন্যায়বিচারের প্রতীক’- গ্রীক দেবীর ভাস্কর্য নিয়ে ‘দ্য স্টেটসম্যান’র সম্পাদকীয়

HASINAডেস্ক রিপাের্ট : সম্প্রতি মৌলবাদী সংগঠন হেফাজতে ইসলামের কাছে নত স্বীকার করেছে বাংলাদেশ সরকার। ঢাকার সুপ্রিমকোর্টের সামনে এখন আর ‘ন্যায়বিচারের প্রতীক’ গ্রীক দেবী থেমিসকে দেখা যায় না। কর্তৃপক্ষ এই নারীর ভাস্কর্য অপসারণ করে চট্টগ্রামভিত্তিক হেফাজতের মতের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে, যারা এই শিল্পকে ইসলামের সঙ্গে সাংঘর্ষিক ‘জীবন্ত প্রাণীর মূর্তি’ হিসেবে মনে করে।

এখন এটি হয়তো অন্য কোন স্থানে প্রতিস্থাপিত হতে দেখা যাবে কিন্তু এই বিষয়টি শুধু বিভ্রান্তি এবং বিস্ময় সৃষ্টি করবে। স্বাধীনতার প্রতীক কোন উন্মুক্ত স্থান থেকে এর অপসারণ এই ভাস্কর্যের প্রতি কৃর্তপক্ষের অবমাননা নিদর্শন।

সবচাইতে বড় বিষয় হচ্ছে ভাস্কর্যের মত অত্যাধুনিক এক শিল্পগঠনের কোন খারাপ ব্যাখা দেয়া বা সমালোচনা করা যেতে পারে না, এর বিষয়বস্তু সম্পূর্ণ আলাদা। তবে এটি সত্যি যে, মৌলবাদীদের থেমিস দেবীকে নিয়ে কোন সমস্যা ছিল। আর আওয়ামী লীগের মত ধর্মনিরপেক্ষ সরকার শনিবার এটি অপসারণের আদেশ দিয়ে কয়েক ঘণ্টার মধ্যে ব্যাকফুটে চলে গিয়েছে। সরকার কর্তৃক এই মূর্তির অপসারণ হেফাজতে ইসলামের জন্য একটি আদর্শগত বিজয়। যে গোষ্ঠি গত কয়েক বছর ধরে মৌলবাদি আদর্শকে বারবার সামনে নিয়ে আসছে তাদের কথায় ভাস্কর্য অপসারণ কি এই কারণেই সম্ভব হয়েছে যে, হাসিনা সরকার সামনের সাধারণ নির্বাচনে কোন রকম সংঘর্ষ সৃষ্টির সম্ভাবনা তৈরি করতে বা ঝুঁকি নিতে চান না?

ব্লগার এবং যুক্তিবাদীদের হত্যার প্রতিক্রিয়ায় এটি সচেতনভাবে ইসলামিক আদর্শের প্রতিবাদে হত্যার কথা বলেছে এখন মানুষ বা পশুদের প্রতিনিধিত্বকারী সব শিল্পের বিলুপের জন্য তার কণ্ঠস্বর তুলে ধরেছে। মাত্র ৫ মাস আগে ১৪ লাখ টাকা খরচ করে যে ভাস্কর্য স্থাপন করা হয়েছিল হেফাজতের দাবির কারণে আওয়ামী লীগ সরকার সেটি সরিয়ে ফেলে।

এটি এখন দ্বিদলীয় পরিস্থিতির সৃষ্টি করেছে। যদি ভাস্কর্য অশুভ হয় তাহলে এটি পুন:স্থাপন করা হলেও এটি অশুভই থাকবে। যারা প্রতিনিয়ত মৌলবাদীদের বিরুদ্ধে লড়াই করে গত সপ্তাহজুড়ে তাদের স্বাধীনতাকামী সত্ত্বা আর ধর্মনিরপেক্ষতার দুর্বলতা মানুষ হতাশাভরে প্রত্যক্ষ করেছে। প্রতিনিধিত্বমূলক শিল্প নয় এটি স্বাধীন ব্যক্তিসত্ত্বা ও অভিব্যক্তির ওপর আক্রমণ।

ভাস্কর্য অপসারণের ২৪ ঘণ্টার মধ্যে শেখ হাসিনা এটি পুনস্থাপনের আদেশ দেন। গত মাসে তিনি বিস্ময় সৃষ্টি করে মৌলবাদীদের পক্ষে অবস্থান নিয়ে বলেছিলেন, কেন গ্রীক দেবী থেমিসের ভাস্কর্য বাংলাদেশে স্থাপনের প্রয়োজন পড়ল? বিশেষজ্ঞরা মনে করেন, তাকে তার অবস্থান আরো স্পষ্ট করে জানান দিতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া