adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার এবার প্রস্তুতি ম্যাচে ভারতের বিরুদ্ধে বাংলাদেশ

BD-INDIAস্পাের্টস ডেস্ক : পাকিস্তানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে একটা ভুতুড়ে পরাজয়ের সঙ্গি হতে হয়েছে টাইগারদের। আগে ব্যাট করে প্রতিপক্ষকে ৩৪২ রানের লক্ষ্য দিয়েও হার। সেটিও কিনা ২৪৯ রানে পাকিস্তানের ৮ উইকেট পড়ে যাওয়ার পর। নবম উইকেটে ৯৩ রানের জুটি গড়ে ম্যাচ বের করে নেয় পাকিস্তান। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে মধুর এক জয়ের যে স্মৃতি, সেটিও যেন মলিন করে দিয়েছে এই হারটি। তবে প্রস্তুতি ম্যাচের একটা হার নিয়েই কি আর বসে থাকলে চলে! ১ জুন শুরু মূল আসর, যার উদ্বোধনী ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। সেই ম্যাচের আগে নিজেদের মধ্যে সুখি পরিবারের ঐকতান ফিরিয়ে আনাটাই এখন বেশি জরুরি। টাইগারদের সামনে সেই উপলক্ষটা তৈরি করে দিচ্ছে আরেকটা প্রস্তুতি ম্যাচ। মঙ্গলবার ভারতের বিপক্ষে নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবে মাশরাফি বিন মুর্তজার দল। পাকিস্তান ম্যাচটি পেছনে সরিয়ে রেখে টাইগারদের এখন তাই ভাবতে হচ্ছে ভারতকে নিয়েই।

এমনতিতে যে কোন প্রস্তুতি ম্যাচ মানেই নিজেদের ঝালিয়ে নেওয়া, ভুল-ত্রুটিগুলো শুধরে নেওয়া। পাকিস্তানের বিপক্ষে পরাজয়টি তাই বড় কোন ধাক্কা নয় এক অর্থে। কিন্তু শেষ দিকে ম্যাচ হারের ধরনটিই আক্ষেপে পুড়িয়ে মারছে বাংলাদেশ দলকে। আবার এই হারটা বাংলাদেশের জন্য একটা বড় শিক্ষাও। ক্রিকেটে যে বড় স্কোর করেও, নাগাল নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার পরও ম্যাচ বেরিয়ে যেতে পারে সেটির তাজা অভিজ্ঞতার সঙ্গি হলো টাইগাররা। মূল আসরে যা টাইগারদের সতর্ক রাখতে বাধ্য করবে।

সোমবার ভারত নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলেছে নিউজিল্যান্ডের বিপক্ষে। ম্যাচটিতে ডাকওয়ার্থ লুইস ম্যাথডে ৪৫ রানে জয় পায় বিরাট কোহলির দল। দারুণ বোলিংয়ে আগে ব্যাট করা নিউজিল্যান্ডকে এদিন ১৮৯ রানেই গুটিয়ে দিয়েছিল ভারত। বাংলাদেশ-ভারত ম্যাচটি দুই দলের জন্যই দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ। ম্যাচটি অনুষ্ঠিত হবে লন্ডনের কেনিংটন ওভালে।

ইংল্যান্ডে পা রাখার আগেই বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলে আসছিলেন, পাকিস্তান ও ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ দুটির গুরত্বের কথা। পাকিস্তান ম্যাচে হার থেকে বড় শিক্ষা পাওয়া গেছে। হারের আগে ব্যাটিং প্রস্তুতিটা হয়েছে দারুণ। ভারতের বিপক্ষেও সেই ব্যাটিংয়ের সঙ্গে বোলিংটাও যোগ হবে বলে চাওয়া সবার। সেই সঙ্গে আসরের বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়টাও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া