adv
২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজান মাসে থাকছে না তাপদাহ, আছে বৃষ্টি

SKYডেস্ক রিপাের্ট : বেশ ক`দিন ধরেই দেশজুড়ে চলছে গ্রীষ্মের তাপদাহ। তবে এবার যেনো একটু বেশি-ই। গত কয়েকদিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মানুষ এমনকি প্রাণীকূলেরও নাজেহাল অবস্থা! তবে শুক্রবার থেকে নানা অঞ্চলে দেখা দিয়েছে স্বস্তির বৃষ্টি। এতে যেনো হাঁফ ছেড়ে বেঁচেছে মানুষ। আবহাওয়ার খবর, রমজান মাস জুড়ে এমন স্বস্তিতেই চলবে। 

সংশ্লিষ্ট অধিদফতর বলছে, যেসব অঞ্চল দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে সেসব অঞ্চলের তাপমাত্রা কমতে পারে। রোববার প্রথম রমজানে দিন ও রাতের তাপমাত্র কমতে পারে। দেখা মিলতে পারে বৃষ্টিরও। 

শনিবার সন্ধ্যায় দেয়া পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে এমনটাই বলা হয়েছে। 

পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি সুষ্পস্ট লঘুচাপ হিসাবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘনীভূত হতে পারে। অপর একটি পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
 
ফলে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও হতে পারে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি। 

এ ছাড়া ফরিদপুর, চট্টগ্রাম, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙাগামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, হাতিয়া, শ্রীমঙ্গল, মোংলা, সাতক্ষীরা, যশোর, পটুয়াখালী ও ভোলা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অনেক অঞ্চলে প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।  

আবহাওয়ার বুলেটিনে বলা হয়, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। রাজধানী ঢাকায় বাতাসের গতি দক্ষিণ /দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার থাকতে পারে। যা অস্থায়ীভাবে ঘণ্টায় দমকায় ৪০-৫০ কিলোমিটার হতে পারে। 
 
আর পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। এ ছাড়া আগামী ৫ দিনের আবহাওয়ার অবস্থান সামান্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।
 
গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিলো মাত্র ২ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্র ছিলো ৩৫ ডিগ্রি সেলসিয়াস। 

এদিকে আগামী ছয় ঘণ্টায় বৃষ্টিপাতের পাশাপাশি দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমতে পারে বলেও পূর্ভাবাসে বলেছে আবহাওয়া অধিদফতর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া